কমলার উপকারিতা

চোখ ধাঁধানো রং, টক-মিষ্টি স্বাদ আর সুঘ্রাণের জন্য কমলা সবার কাছেই প্রিয় একটি ফল। গোলাকার এই ফলটি দেখতে যতটা সুন্দর, এর উপকারিতাও কিন্তু ততটাই। নিয়মিত কমলা খেতে পারলে অনেক ধরনের অসুখ থেকে দূরে থাকতে পারবেন।

কমলায় প্রচুর ভিটামিন সি, ভিটামিন এ, ফ্ল্যাভনয়েড, অ্যান্টি-অকসিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ডায়েটারি ফাইবার থাকে। একজন মানুষের প্রতিদিন যতটুকু পরিমাণ ভিটামিন সি প্রয়োজন হয়, তার প্রায় পুরোটাই একটি কমলালেবুতে পাওয়া যায়। 

ওজন কমানো, ত্বকের পুষ্টি এমনকী হৃদযন্ত্র ভালো রেখে শরীরে রক্ত চলাচল নিয়মিত রাখতে সাহায্য করে কমলা। কমলার আরো কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক।

রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

প্রচুর ভিটামিন সি থাকে বলে কমলায় রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও ছোটবড় নানা ব্যাধি, সংক্রমণ থেকে দূরে রাখে। ভিটামিন সি-এর অভাবে মুখে যে ঘা হয় তার ওষুধ হিসেবে কমলা ভালো কাজ করে।


ক্যান্সার প্রতিরোধে উপযোগী

নিয়মিত কমলা খেলে মরণব্যাধি ক্যান্সারের ঝুঁকি কমে। কমলায় রয়েছে প্রচুর আলফা ও বেটা ক্যারোটিন ফ্ল্যাভনয়েড, যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কমলায় লিমোনয়েড নামে এক পদার্থ থাকে, যা মুখ, ত্বক, ফুসফুন, স্তন, পাকস্থলিতে ক্যান্সার প্রতিরোধে সরাসরি উপযোগী।

চোখও ভালো থাকবে

কমলা খেলে চোখও ভালো থাকবে। চোখের দৃষ্টি শক্তি ঠিক রাখতে দরকার প্রয়োজন ভিটামিন এ। কমলায় রয়েছে প্রচুর ভিটামিন এ। এছাড়া মস্তিষ্কের বিকাশের জন্য জরুরি ফলিক এসিড যথেষ্ট থাকে কমলায়।

ওজন কমায়

যদি বাড়তি ওজন কমিয়ে ফেলতে কেউ চায় তবে কমলা রাখুন খাবার তালিকায়। কমলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমায়। খেতে পারেন কমলার রস করেও।


ত্বকের লাবণ্য ধরে রাখে

ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কমলার জুড়ি নেই। কমলায় থাকা ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টি অক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখে বহু বছর। এটি ত্বকের ব্রণ দূর করে ও ত্বকের কালো দাগ সারায়।

হৃদপিণ্ড সুস্থ রাখে

কমলায় আছে পটাশিয়াম ও ক্যালসিয়ামের মতো খনিজ উপাদান। যা শরীরে সোডিয়ামের প্রভাব নিয়ন্ত্রণের মাধ্যমে রক্তচাপ ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে। কমলার চর্বিহীন আঁশ, সোডিয়ামমুক্ত ও কোলেস্টেরলমুক্ত উপাদানগুলো হৃদপিণ্ড সুস্থ রাখে।


মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh