অস্কার ২০২০: মনোনয়নে এগিয়ে ‘জোকার’

সোমবার সন্ধ্যায় ঘোষণা করা হয়েছে ৯২ তম অস্কারের চূড়ান্ত মনোনয়নের তালিকা। সেরা অভিনেতা, সেরা ছবি, সেরা পরিচালকসহ বিভিন্ন বিভাগে মোট ১১টি মনোনয়ন পেয়ে এগিয়ে আছে ‘জোকার’। 

এছাড়া ১০টি করে মনোনয়ন পেয়েছে- ‘দ্য আইরিশম্যান’, ‘নাইনটিন সেভেনটিন’ ও ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’। ‘জো জো র‍্যাবিট’, ‘লিটল ওমেন’, ‘ম্যারিজ স্টোরি’ ও ‘প্যারাসাইট’ ৬টি করে মনোনয়ন পেয়ে লড়ছে।

দেখে নেওয়া যাক ৯২তম অস্কারের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি বিভাগের মনোনয়ন তালিকা-

সেরা সিনেমা হিসেবে মনোনয়ন পেয়েছে-দ্য আইরিশম্যান, জোজো র‍্যাবিট, ম্যারে‌জ স্টোরি, জোকার, লিটল ওমেন,  ফোর্ড ভার্সেস ফেরারি, নাইন্টিন সেভেন্টিন, ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড ও প্যারাসাইট। 

সেরা পরিচালক বিভাগে মনোনীতদের মধ্যে রয়েছেন-টড ফিলিপ্স (জোকার), কোয়ান্টিনো টারান্টিনো (ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড), মার্টিন স্করসেসি (দ্য আইরিশম্যান), স্যাম মেন্ডেস (নাইন্টিন সেভেন্টিন) ও বং জুন-হো (প্যারাসাইট)। 

সেরা অভিনেতা হিসেবে মনোনীত হয়েছেন- জোয়াকিন ফিনিক্স (জোকার), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি), জোনাথন প্রাইস (দ্য টু পোপস) ও অ্যান্টোনিও ব্যান্ডেরাস (পেইন অ্যান্ড গ্লোরি)।

সেরা অভিনেত্রীর দৌড়ে রয়েছেন- সিয়োর্স রোনান (লিটল ওমেন), শার্লিজ থেরন (বম্বশেল), রেনেই জেলওয়েগার (জুডি), সিনথিয়া আরভিও (হ্যারিয়ট) ও স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি)।

সেরা সহ-অভিনেত্রীর মনোনয়নে পেয়েছেন- ক্যাথি বেটস, লরা ডার্ন, স্কারলেট ইয়োহানসান, ফ্লোরেন্স পিউ ও মার্গো রবি।

সেরা সহ-অভিনেতা হিসেবে- টম হ্যাঙ্কস, অ্যান্থনি হপকিন্স, আল পাচিনো, জোয়ি পেসি, ব্র্যাড পিট মনোনীত। 

সেরা বিদেশি সিনেমার মনোনয়ন তালিকায় স্থান পেয়েছে- করপাস ক্রিস্টি (পোল্যান্ড), হানিল্যান্ড (নর্থ ম্যাসিডোনিয়া), লে মিজারেবল (ফ্রান্স), পেন অ্যান্ড গ্লোরি (স্পেন) ও প্যারাসাইট (সাউথ কোরিয়া) সিনেমাটি।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh