আসবাব কেনার টিপস

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসবাব ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে। একটি টেকসই ও রুচিশীল আসবাব অনেক দিন ব্যবহার করা যায়। তাই আসবাব কেনার আগে কিছু বিষয় মাথায় রাখতে হয়। 

জানুন আসবাব কেনার আগে যে বিষয়গুলো গুরুত্ব দিতে হবে তা সম্পর্কে: 

স্থায়িত্ব বা টেকসই

আসবাবের স্থায়িত্ব নির্ভর করে তা কোন বস্তু দ্বারা তৈরি, তার নকশা ও প্রস্তুত প্রণালীর উপর। শুষ্ক ও কঠিন (Seasoned) করা কাঠের আসবাব মজবুত হয়। তাই কেনার আগে আসবাব টেকসই কিনা তা দেখে কেনা উচিত।  

মূল্য

আসবাবপত্রের মূল্য নির্ভর করে তার উপকরণ, নির্মাণ পদ্ধতি ও নকশার কারুকার্যতার উপর। কাঠের প্রকৃতি ও আসবাবের অন্যান্য উপকরণের পার্থক্যের কারণে মূল্যেরও তারতম্য হয়। বেতের ও ধাতুর তৈরি আসবাবপত্রের চেয়ে গদিওয়ালা কাঠের আসবাবের মূল্য অপেক্ষাকৃত বেশি। এক্ষেত্রে সকল আসবাবপত্র এক সাথে ক্রয় করা সম্ভব না হলে, প্রয়োজন অনুযায়ী গুরুত্ব দিন। ভালো ও মজবুত আসবাব ক্রয় করে সংগ্রহ বাড়াতে পারেন। 

উপকরণ

বিভিন্ন উপকরণের সমন্বয়ে আসবাবপত্র তৈরি করা হয়ে থাকে। তাই কেনার পুর্বে এর গুণাগুণ বিবেচনা করা গুরুত্বপূর্ণ। আজকাল পারটেক্স এবং প্লাস্টিকের আসবাব অনেকেই ব্যবহার করে। এইগুলো ওজনে হালকা এবং পরিষ্কার করাও সহজ। কিন্তু এখনো মানুষের পছন্দের শীর্ষে রয়েছে কাঠের তৈরি আসবাবপত্র। 

আরাম

আসবাবপত্র নির্বাচনে আরামদায়কতার বিষয়টি গুরুত্ব দিতে হবে। আসবাব আরামদায়ক না হলে তা ব্যবহার করে শান্তি পাওয়া যায় না। 

বহুমুখী ব্যবহার 

আধুনিক বাসগৃহে জায়গার পরিমাণ কম থাকে বলে বহুমুখী আসবাবপত্র গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। প্রয়োজন অনুযায়ী স্থানান্তর করে গৃহের নানারকম কাজ সম্পাদন করা যায়। যেমন- সোফা কাম বেড, খাবার টেবিলকে কখনো কখনো ইস্ত্রি করা বা অন্য কো্নো কাজে ব্যবহার করা যায়।   

ব্যক্তিগত পছন্দ

আসবাবপত্র নির্বাচনে ব্যক্তিগত পছন্দ এবং রুচির গুরুত্বকে উপেক্ষা করা যায়না। নিজস্ব রুচি ও পছন্দের সাহায্যে আসবাবপত্রে বৈচিত্র্য আনা যায়। কেউ ভারি  আসবাব পছন্দ করতে পারেন। আবার কেউ হালকা আসবাব পছন্দ করেন।

ঘরের সৌন্দর্য বাড়াতে কক্ষের আকার, আয়তন, মেঝে ও দেয়ালের সাথে মানানসই করে আসবাব নির্বাচন করতে পারেন। 

পরিবারের আকার কাঠামো

আসবাব নির্বাচনে পরিবারের লোকসংখ্যা, তাদের বয়স, ছেলে ও মেয়েদের সংখ্যা ও তাদের লেখাপড়া ইত্যাদির প্রতি গুরুত্ব দিতে পারেন। যদি পরিবারে ছোট ছোট ছেলে মেয়ে থাকে সেক্ষত্রে আসবাবপত্র নির্বাচনে তাদের দিকে খেয়াল রাখা যেতে পারে। 

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh