যেকোনো সময় ভারত-পাকিস্তান 'আকস্মিক যুদ্ধ!

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরের চলমান পরিস্থিতির কারণে যেকোনো মুর্হূত ‘আকস্মিক যুদ্ধ’র দিকে মোড় নিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। অস্থিতিশীল এ অঞ্চল সফর করার জন্য জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল বাচেলেতের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

গত বুধবার জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদের অধিবেশনের ফাঁকে সাংবাদিকদের সাথে কথা বলেছেন পাকিস্তানের এই মন্ত্রী। এ সময় কুরেশি বলেন, তিনি বিশ্বাস করেন যে, ভারত ও পাকিস্তান উভয় দেশই সঙ্ঘাতের পরিণতি সম্পর্কে জানে। কিন্তু গত ৫ আগস্ট নয়াদিল্লি জম্মু ও কাশ্মিরের স্বায়ত্তশাসন প্রত্যাহার করে নেয়ার পর থেকে উত্তেজনা আরো বাড়ছে। যুদ্ধের শঙ্কা উড়িয়ে দেয়া যায় না উল্লেখ করে শাহ মাহমুদ কুরেশি বলেছেন, ‘আপনি আকস্মিক একটি যুদ্ধের শঙ্কা বাতিল করতে পারেন না। বর্তমানে যে পরিস্থিতি চলছে, সেটি যদি অব্যাহত থাকে তা হলে যেকোনো কিছুই হতে পারে।’

ভূ-স্বর্গখ্যাত এ অঞ্চলের বিশেষ মর্যাদাসংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই কাশ্মির কার্যত বিচ্ছিন্ন রয়েছে। এখনো কাশ্মিরে মোবাইল ফোন নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

ভারত অধিকৃত কাশ্মির পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক তদন্ত শুরু করতে জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন শাহ মাহমুদ কুরেশি। পাকিস্তানের এই মন্ত্রী বলেছেন, তিনি জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেতের সাথে কথা বলেছেন। একই সাথে আজাদ ও ভারত অধিকৃত উভয় কাশ্মির সফর করতে ব্যাচেলেতের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

প্রতিবেশী দুই দেশের মাঝে চলমান উত্তেজনা প্রশমনে দ্বিপক্ষীয় কোনো ধরনের আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন শাহ মাহমুদ কুরেশি। তিনি বলেন, ‘নয়াদিল্লির এই পরিবেশ এবং মানসিকতায় আমরা দ্বিপক্ষীয় আলোচনার কোনো সম্ভাবনা দেখছি না।’ সূত্র: ডন 


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh