ভারতের অন্ধ্রপ্রদেশে নৌকাডুবিতে মৃত ১২

গোদাবরী নদীতে নৌকাডুবির পর চলছে উদ্ধার কাজ। ছবি: এনডিটিভি

গোদাবরী নদীতে নৌকাডুবির পর চলছে উদ্ধার কাজ। ছবি: এনডিটিভি

ভারতের অন্ধ্রপ্রদেশে গোদাবরী নদীতে নৌকাডুবিতে ১২ জন মারা গেছে ও এখনো নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৩০ জন। নাবিকসহ নৌকাটিতে ৬৩ জন আরোহী ছিল। 

স্থানীয় সময় রবিবার বিকালে রাজ্যের দেবীপট্টনাম এলাকা সংলগ্ন গোদাবরী নদীতে এ দুর্ঘটনা ঘটে। এ পর্যন্ত ২৩ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এক বেসরকারি সংস্থা পরিচালিত ‘রয়্যাল বশিষ্ট’ নামের নৌকাটি দেবীপট্টনামের গান্দি পোচাম্মা মন্দির থেকে পর্যটকদের নিয়ে পাপিকোন্দালু পাহাড়ের দিকে রওনা হয়েছিল বলে প্রশাসন সূত্রের খবর। অমরাবতী থেকে ২০০ কিলোমিটার দূরে কাচ্ছুলুরুর কাছে নৌকাডুবির ঘটনাটি ঘটে। একটি বড় পাথরে ধাক্কা লেগে নৌকাটি উল্টে যায় বলে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে। নৌকার বেশির ভাগ যাত্রীই হায়দরাবাদ ও ওয়ারাঙ্গালের বাসিন্দা। দুর্ঘটনায় নৌকাটির দু’জন চালকেরই মৃত্যু হয়েছে।

উদ্ধারকাজে নেমেছে কেন্দ্রীয় ও রাজ্য বিপর্যয় মোকাবেলা বাহিনীর ১৪০ জন কর্মী। উদ্ধারকাজে সাহায্য করছে নৌসেনার দু’টি হেলিকপ্টার এবং ওএনজিসির একটি হেলিকপ্টারও। উদ্ধারকর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন রাজ্যের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি। জেলায় উপস্থিত সব মন্ত্রীদের উদ্ধারকাজ পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আপাতত ওই অঞ্চলে সমস্ত নৌকা পরিষেবা সম্পূর্ণভাবে বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। মৃতদের পরিবারকে ১০ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ঘোষণা করেছেন জগন্মোহন। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মাত্র দুই দিন আগে মধ্যপ্রদেশে গণেশের প্রতিমা বিসর্জন দিতে গিয়ে পানিতে ডুবে মারা যায় ১২ জন। বিশালাকৃতির গণেশ প্রতিমা বহনকারী আরোহীরা নৌকার এক পাশে বসে পড়লে তা ডুবে যায়। 

এদিকে বন্যা পরিস্থিতির অবনতির কারণে ইদানীং জলপথে যাত্রী পারাপার বন্ধ রেখেছিল প্রশাসন। তবু কী করে নৌকাটি যাত্রীদের নিয়ে নদীতে নামল প্রশ্ন উঠছে তা নিয়ে। -এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh