আমাজনে কাঠ পাচারকারীদের গুলিতে নিহত আদিবাসী কর্মী

পাউলো পাউলিনো গুয়াজাজারা। ছবি: বিবিসি

পাউলো পাউলিনো গুয়াজাজারা। ছবি: বিবিসি

ব্রাজিলের আমাজন বনাঞ্চলে বনরক্ষাকারী স্বেচ্ছাসেবী সংস্থার এক আদিবাসী কর্মীকে গুলি করে হত্যা করেছে কাঠ পাচারকারীরা। এ ঘটনায় আরো একজন গুরুতর আহত হন। 

বনের মধ্যে গত শুক্রবার শিকার করার সময় অবৈধভাবে বনভূমি দখলকারীদের গুলিতে নিহত হন পাউলো পাউলিনো গুয়াজাজারা নামের ওই কর্মী।

তিনি ওই এলাকায় কাঠ পাচারকারীদের প্রতিরোধের জন্য গঠিত ‘গার্ডিয়ান অব দ্য ফরেস্টের’ সদস্য ছিলেন।

ব্রাজিল পুলিশ জানিয়েছে, সংরক্ষিত ওই বনে অবৈধভাবে প্রবেশ করা কাঠ পাচারকারীরা পাউলোদের ওপর চোরাগোপ্তা হামলা চালায় ও তাঁর মাথায় গুলি করে। হামলায় তাঁর সঙ্গী তাইনাকি তেনেতেহার আহত হন। এ ঘটনার পর গোলাগুলিতে এক কাঠ পাচারকারীও নিহত হয়েছে।

ব্রাজিলের মারানহাও রাজ্যের অন্তর্ভুক্ত আমাজন বনের আদিবাসী গোষ্ঠী আরারিবয়াদের এলাকায় এ ঘটনা ঘটে। আরারিবয়া জাতিগোষ্ঠীর নির্দিষ্ট এলাকা দখলদার হাত থেকে রক্ষায় ২০১২ সালে ‘গার্ডিয়ানস অব দ্য ফরেস্ট’ যাত্রা শুরু করে। বর্তমানে তাদের প্রায় ২০ হাজার স্বেচ্ছাসেবী সদস্য রয়েছে। 

আমাজন রক্ষায় নিয়োজিতদের হত্যার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। এ ঘটনার কয়েক দিন আগে আরো তিন বনযোদ্ধাকে গুলি করে হত্যা করা হয়। এ ছাড়া গত সেপ্টেম্বরে আমাজনের আদিবাসীদের সঙ্গে কাজ করতে গিয়ে এক কর্মকর্তা ভূমিদস্যুদের গুলিতে নিহত হন।

পূর্বাঞ্চলীয় আমাজনের আরারিবয়াদের ভূমি রক্ষা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে সমালোচনার সম্মুখীন হন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

দেশটির আদিবাসীদের জোট সংগঠন এপিআইবি শনিবার এক বিবৃতিতে বলেছে, বোলসোনারো সরকারের হাত আদিবাসীদের রক্তে রঞ্জিত রয়েছে। -বিবিসি


মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh