পারিশ্রমিক ছাড়া কাজ করতে অনুরোধ করবেন না

এখন শুটিংয়ে যাওয়া মানে অনেকটা জীবনের  ঝুঁকি নিয়েই যাওয়া। একজন মানুষ জীবনের ঝুঁকি নিয়ে শুটিংয়ে আসবে আর আপনি তার পারিশ্রমিক নিশ্চিত করবেন না এটা কি করে হয়! অবাদ জন সমাগমের দিনে অনেক শুটিং পারিশ্রমিক ছাড়া কিংবা নামমাত্র পারিশ্রমিকে আমরা করেছি এটা সত্য; তবে এই সময়ে এসে প্রযোজক এবং পরিচালকদের কাছে অনুরোধ, দয়া করে পারিশ্রমিক ছাড়া কাজ করতে অনুরোধ করবেন না।  

কেননা আপনার শুটিং সেট থেকে ফেরার পর যদি কেউ অসুস্থ হয়ে পরে তার দায়ভার নিশ্চয়ই  আপনি নিবেন না, যেহেতু আপনি কারো দায়ভার নিয়ে বিপদগ্রস্ত হতে চাইবেন না সেহেতু আপনি যদি তার পারিশ্রমিকটা ঠিকমতো বুঝিয়ে দেন তবে সে নিজে থেকেই আপনাকে বিব্রত করবে না।  

সাধারণ পরিস্থিতিতে মানুষের যখন তখন বাইরে যাবার এবং বিচিত্র কাজ করবার অবকাশ থাকলেও পরিবর্তিত বাস্তবতায় সেটা সম্ভব নয়। সুতারং কেউ কোন কাজ করলে সেটার ন্যায্য পারিশ্রমিক পাওয়াটা খুবই জরুরী।  

চলচ্চিত্র শিল্পে পারিশ্রমিক ফাঁকি দেয়ার ঘটনা নতুন নয়। কাজ শেখানোর বাহানা, কিংবা একদিন স্টার হবেন- এই স্বপ্ন দেখিয়ে ক্যামেরার পেছনের মানুষ, সামনের মানুষ অনেকেরই পারিশ্রমিক না দেয়ার  নজির রয়েছে। আগে এই ব্যাপারটা সহজ করে দেখা হলেও এখন সেটাকে সহজ করে নেয়া যাচ্ছে না।  কেননা এখন করোনার এই সময়ে এখন কাজ করতে বাইরে যাওয়া মানে জীবন বাজি রাখা।  

আহমেদ সাব্বির
তরুণ চলচ্চিত্র নির্মাতা। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

<