বেকিং সোডার যতো গুণ

ছবি: মেডিকেল নিউজ টুডে।

ছবি: মেডিকেল নিউজ টুডে।

বেকিং সোডাতে সোডিয়াম বাইকার্বোনেট থাকে। এতে প্রাকৃতিক খনিজ ন্যাট্রনও থাকে। মিশরীয়রা প্রাচীন কালে এটিকে সাবান হিসাবে ব্যবহার করলেও, এটি বর্তমানে রান্নার সামগ্রীতে পরিণত হয়েছে। 

এটি প্রাকৃতিক দুর্গন্ধনাশক পদার্থ। হাত ও দাঁত পরিষ্কারের জন্যও ব্যবহৃত হয়ে থাকে। বেকিং সোডার ব্যবহারে শরীরে রক্তের পরিমান ঠিক থাকে। অ্যাসিডের পরিমান হ্রাস করতেও কার্যকরী।

জানুন বেকিং সোডার গুণ সম্পর্কে: 

১. বেকিং সোডা প্রাকৃতিক অম্লনাশক হিসেবে কাজ করে। পি.এইচ এর ভারসাম্য ঠিক রাখে। এতে সোডিয়াম বাইকার্বোনেট থাকায় অম্বলের সমস্যা এবং পেটের অন্যান্য সমস্যা মেটাতে সাহায্য করে। 

২. মূত্রনালির সংক্রমণের উপশম করে বেকিং সোডা। সংক্রমণ থেকে বাঁচতে এর সঙ্গে পানি মিশিয়ে পান করতে হবে।  

৩. ‘মার্কিন সোসাইটি অফ নেফ্রোলজি’ পত্রিকার প্রতিবেদন থেকে জানা যায়, এটি শরীরে কিডনির কার্যকলাপ সংক্রান্ত সমস্যার সমাধান ঘটায়।

৪. ত্বকের মৃত কোষ অপসারণ করে নতুন কোষ তৈরিতে সাহায্য করে বেকিং সোডা। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সপ্তাহে এক দুইবার পানিতে বেকিং সোডা ভিজিয়ে থকথকে পেস্ট পানিয়ে ঘষে লাগাতে পারেন। তবে এটি সপ্তাহে ২ দিনের বেশি ব্যবহার করা উচিত নয়।

৫. ব্রণ প্রতিরোধেও বেকিং সোডা সাহায্য করে। এটি ফুস্কুড়িও কমায়। 

৬. বেকিং সোডা দাঁতের যত্নে ব্যবহৃত হয়। এটি দাঁত উজ্জ্বল করে। দাঁতের দাগ অপসারণ করে। 

৭. বেকিং সোডার সাথে মধু মিশিয়ে ঠোঁটে লাগালে উপকার পাওয়া যায়। এটি ঠোঁটের কালোভাব দূর করে। তবে মিশ্রণটি তিন মিনিটের বেশি ঠোঁটে না রাখা উত্তম। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh