ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের

ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ আরো ৩০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। 

ইরাকের রাজদানী বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার অভিযোগে তাদের বিরুদ্ধে এই পরোয়ানা জারি করা হয়। আর তাদের আটকের জন্য তেহরানের পক্ষ ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে।

ইরানের প্রসিকিউটর আলি আলকাসিমের আজ সোমবার (২৯) বলেছেন, গত ৩ জানুয়ারি যে ড্রোন হামলায় কাশেম সোলায়মানি নিহত হয়েছিলেন, তার জন্য ট্রাম্প ও অপর ৩০ জনকে দায়ী মনে করে ইরান। তাদের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। ট্রাম্প ও অন্যদের আটকে ইরান ‘রেড নোটিশ’ জারি করতে ইন্টারপোলকে অনুরোধ জানিয়েছে।

ট্রাম্প ছাড়া মার্কিন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এই হত্যার সাথে সম্পৃক্ত বলে জানিয়েছেন আলকাসিমের। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

তবে তিনি আরো জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য ধারাবাহিকভাবে চাপ দিয়ে যাবে ইরান।   

এ বিষয়ে ফ্রান্সের লিওনভিত্তিক ইন্টারপোল তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জানুয়ারিতে মার্কিন হামলায় নিহত হন ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানি। উপসাগরী অঞ্চলে মার্কিন কূটনীতিক ও সামরিক সদস্যদের ওপর হামলার পরিকল্পনা করছিলেন বলে সোলাইমানিকে হত্যা করা হয় ওয়াশিংটন জানায়। -আল জাজিরা ও গার্ডিয়ান 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

<