ফের কানাডার প্রধানমন্ত্রী হচ্ছেন ট্রুডো

 জাস্টিন ট্রুডো

জাস্টিন ট্রুডো

ফের কানাডার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন লিবারেল পার্টির জাস্টিন ট্রুডো। তবে শেষ পর্যন্ত একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হলে তাকে হয়তো একটি সংখ্যালঘু সরকার গঠন করতে হবে।

দেশটিতে সোমবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের পর এমনটাই আভাস দিয়েছে জাতীয় সম্প্রচারমাধ্যম সিবিসি। 

ভোটগ্রহণ পর্বের শুরুতেই পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ট্রুডো কিছু আসন হারালেও দিনশেষে প্রতীয়মান হয় যে, পার্লামেন্টের অধিকাংশ আসনের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে তাঁর দল লিবারেল পার্টি অব কানাডা। 

কানাডার স্থানীয় সময় রাত সাড়ে ১০টা পর্যন্ত আসা ফলাফলে দেশটির ৩০৪টি ইলেক্টোরাল ডিস্ট্রিক্টের মধ্যে ১৪৬টিতে লিবারেলরা হয় এগিয়ে আছে অথবা নির্বাচিত হয়েছে বলে সিবিসি জানিয়েছে।

ক্ষমতায় ফিরলেও একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে ব্যর্থ হলে পার্লামেন্টের ওপর নিয়ন্ত্রণ কমে যাবে ট্রুডোর। সেক্ষেত্রে বিভিন্ন আইন পাস করতে অন্য দলগুলোর শরণাপন্ন হতে হবে তাকে।

পাঁচ সপ্তাহের নির্বাচনি প্রচার শেষে সোমবার হাউস অব কমন্সের ৩৩৮ আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়। এককভাবে সরকার গঠনে প্রয়োজন ১৭২টি আসন।

এবারের নির্বাচনকে ৪৭ বছর বয়সী ট্রুডোর জন্য একটি গণভোট হিসেবে দেখা হচ্ছিল।  নির্বাচনী প্রচারের সময় প্রকাশিত ‘ব্ল্যাকফেস’ কেলেঙ্কারির কারণে এবং শীর্ষ একটি কানাডীয় কোম্পানির দুর্নীতি নিয়ে শক্ত হতে না পারায় ওঠা সমালোচনায় কিছুটা কোনঠাসা হন ট্রুডো।

‘সত্যিকারের পরিবর্তনে’র অঙ্গীকার নিয়ে ২০১৫ সালে ক্ষমতায় আসেন সুদর্শন ট্রুডো। কিন্তু চার বছর বাদে তার সেই অঙ্গীকার প্রশ্নের মুখে পড়েছে। -বিবিসি 


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh