এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় পার্টির (জাপা) প্রয়াত চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট এইচ এম এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের ১৪ জুলাই ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন তিনি। 

করোনার মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দিনটি পালনে জাপা দিনব্যাপী নানা কর্মসূচি নিয়েছে। আর ‘হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট’ নিয়েছে তিন দিনের কর্মসূচি। 

এছাড়া এরশাদ পত্নী ও সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং তার ছেলে সাদ এরশাদ (রংপুর-৩ আসনের সংসদ সদস্য) ব্যক্তিগতভাবে সংক্ষিপ্ত কর্মসূচি নিয়েছেন।

দলের শীর্ষ নেতাদের সঙ্গে নিয়ে আজ মঙ্গলবার সকালে রংপুরে এরশাদের কবর জিয়ারত ও সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন জাপা চেয়ারম্যান জি এম কাদের। এ সময় পল্লীনিবাসে মিলাদ মাহফিল ও দোয়া হবে। বিকাল ৪টায় জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভা হবে। এছাড়া জাপার অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে রাজধানীর কাকরাইলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া মাহফিল হবে। সারা দেশে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করতে এবং সকালে সারা দেশে জাপার কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

অন্যদিকে, এরশাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে জাপার চিফ প্যাট্রন ও সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ আজ সকাল ১১টায় তার গুলশানের বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করছেন। বিকালে সেখানে স্মরণসভা আয়োজনেরও প্রস্তুতি রয়েছে। জাপা চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মসিউর রহমান রাঙ্গাও রওশনের বাড়িতে বিকালের এই স্মরণসভায় অংশ নিতে পারেন বলে জানা গেছে।

এছাড়া এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্ট’ গৃহীত তিন দিনের কর্মসূচির প্রথম দিনে রবিবার তার বারিধারার বাসা প্রেসিডেন্ট পার্কে দিনব্যাপী কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে। এদিন মিলাদ মাহফিল শেষে ট্রাস্টের উদ্যোগে রাজধানীর বাড্ডা, কুড়িল, নর্দ্দা, শাহজাদপুর ও বারিধারার বিভিন্ন মাদ্রাসায় এতিমদের মধ্যে খাবার বিতরণ করা হয়। কোরআনখানি শেষে প্রেসিডেন্ট পার্কে অনুষ্ঠিত দোয়া মাহফিল ও মোনাজাতে এরশাদ ট্রাস্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী মো. মামুনুর রশিদ, এরশাদপুত্র ও ট্রাস্টি এরিক এরশাদ এবং ট্রাস্টি ফখরুজ্জামান জাহাঙ্গীর, অ্যাডভোকেট কাজী রুবায়েত হাসান ও জাহাঙ্গীর আলম অংশ নেন। এরিকের মা বিদিশা ছাড়াও জাপার কিছু নেতাকর্মীও এতে শরিক হন।

এরশাদের মৃত্যবার্ষিকী উপলক্ষ্যে গতকাল সোমবার ট্রাস্টের উদ্যোগে সারা দেশে উপজেলা শহরের মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল হয়েছে। গতকাল বাদ আসর বারিধারা জামে মসজিদে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন এরশাদ ট্রাস্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী মামুনসহ ট্রাস্টের সদস্যরা। আজ বিকালে প্রেসিডেন্ট পার্কে এরশাদের বেদিতে পুষ্পস্তবক প্রদান, স্মরণসভা ও দোয়া মাহফিল হবে।

ঢাকা মহানগর দক্ষিণ জাপার সভাপতি ও ঢাকা-৪ আসনের এমপি সৈয়দ আবু হোসেন বাবলা জানান, এরশাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ সকাল ১০টায় তার নেতৃত্বে দলের নেতাকর্মীরা কাকরাইলে কেন্দ্রীয় কার্যালয়ে এরশাদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। কেন্দ্রীয় কার্যালয়ে দিনভর কোরআনখানি হবে। ঢাকা মহানগর দক্ষিণ জাপার উদ্যোগে বাদ আসর সেখানে দোয়া মাহফিল হবে। রাজধানীর শ্যামপুর-কদমতলীর বিভিন্ন মসজিদেও দোয়া ও মন্দিরে প্রার্থনা সভা হবে। বাবলার উদ্যোগে গতকাল বাদ আসর রাজধানীর কদমতলীর শিল্প এলাকায় তার সংসদীয় কার্যালয় চত্বরে দোয়া মাহফিল ও স্মরণসভা হয়েছে।

এদিকে, প্রথম মৃত্যুবার্ষিকী সামনে রেখে রংপুরে পল্লীনিবাসের কাছে এরশাদের কবর পাকা করারও উদ্যোগ নেওয়া হয়েছে। রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার তত্ত্বাবধানে এরই মধ্যে এ কাজ সম্পন্ন হয়েছে।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh