শিশুদের গোপনীয়তা লঙ্ঘন, ইউটিউবকে ১৭ কোটি ডলার জরিমানা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শিশুদের গোপনীয়তা লঙ্ঘন করার অভিযোগে বিশ্বের বৃহত্তম ভিডিও-শেয়ারিং সাইট ইউটিউবকে ১৭ কোটি ডলার জরিমানা করা হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ১৪০০ কোটি টাকারও বেশি। বুধবার দেওয়া রায়ে শিশুদের জন্য নির্মিত ভিডিওতে বিজ্ঞাপন সীমিত করতেও বলা হয়েছে।

ইউএস ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) বরাত দিয়ে বিবিসির খবরে জানানো হয়, ১৩ বছরের নিচের শিশুদের তথ্য সংগ্রহের ক্ষেত্রে অভিভাবকের সম্মতি নিতে ব্যর্থ হয়েছে গুগলের মালিকানাধীন এই প্রতিষ্ঠান। ১৯৯৮ সালের চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট বা সিওপিপিএ’র অধীনে ইউটিউবকে এই জরিমানা করা হয়। 

এফটিসি’র চেয়ারম্যান জো সিমনস জানান, সিওপিপিএ’র অধীনে দেওয়া আগের বৃহত্তম জরিমানার চেয়েও ত্রিশ গুণ বেশি অর্থ দিতে হচ্ছে গুগলকে। এই গুরুত্বপূর্ণ রায়টি অনলাইন প্ল্যাটফর্ম, কনটেন্ট প্রোভাইডার ও জন সাধারণের দৃষ্টি আকর্ষণ করবে।

এদিকে ইউটিউব জানিয়েছে, বাচ্চাদের উপযোগী ভিডিও চিহ্নিত করতে মেশিন লার্নিং ও ভিডিও নির্মাতারা কাজ করছেন। অ্যালগরিদমের মাধ্যমে তারা এগুলো চিহ্নিত করেন, যদিও এই ধরনের কনটেন্ট চিহ্নিত করা জটিল। তবে নির্মাতাদের নতুন নিয়মের সঙ্গে সমন্বয় করতে চার মাস সময় দেওয়া হয়েছে। শিশুদের জন্য বুদ্ধিদীপ্ত ও মৌলিক কনটেন্ট তৈরিতে জোর দেবে বলেও জানায় প্রতিষ্ঠানটি। 

এর আগে ২০১৪ সালে অভিভাবকের সম্মতি ছাড়াই শিশুদের মোবাইল গেম খেলতে দেওয়ায় গুগল ও অ্যাপলকে অর্থ ফেরত দিতে বলা হয়।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh