স্ট্রোকের সতর্কবার্তা দেবে অ্যাপ

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রমেই বেড়ে চলেছে স্ট্রোকের ঝুঁকি। মানুষের অতর্কিত মৃত্যুর এই ঝুঁকি থেকে মুক্ত থাকতে চাপমুক্ত নিয়ন্ত্রিত জীবন এবং খাদ্যাভ্যাসের পরামর্শ দেন চিকিৎসকরা। এবার আবহাওয়ার পূর্বাভাসের মতো স্ট্রোকের সম্ভাবনা আগাম জানিয়ে দেবে একটি অ্যাপ। 

ভারতের পশ্চিমবঙ্গের ‘স্ট্রোক’ ফাউন্ডেশন অব বেঙ্গল’ দাবি করছে ‘রিস্কোমিটার’ নামে একটি অ্যাপ জানিয়ে দেবে স্ট্রোকের পূর্বাভাস। শীঘ্রই এই অ্যাপটি বাজারে আনতে চলেছে সংস্থাটি।

তাদের দাবি, অদূর ভবিষ্যৎ মানুষকে স্ট্রোকের হাত থেকে বাঁচাতে সাহায্য করবে ‘রিস্কোমিটার’। এই অ্যাপ ব্যবহারে অতর্কিত স্ট্রোকের মতো ঘটনা অনেকটাই আটকানো সম্ভব বলে দাবি করছে সংস্থাটি।

চিকিৎসকদের ভাষায়, সাধারণত মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটলে স্ট্রোকের মতো ঘটনা ঘটে। যার ফলে সাধারণ মানুষ পক্ষাঘাতের শিকার হয়। মৃত্যু পর্যন্ত হতে পারে।

স্ট্রোক ফাউন্ডেশন অব বেঙ্গলের এক কর্মকর্তা বলেন, কোনো নির্দিষ্ট ব্যক্তির আগাম স্ট্রোকের সম্ভাবনা অনুধাবন করতে অ্যাপ ব্যবহারকারীদের প্রথমে একটি প্রশ্নপত্র পূরণ করতে হবে। ব্যবহারকারীদের উত্তরের ভিত্তিতেই এই অ্যাপটি স্ট্রোকের সম্ভাবনা সম্পর্কে আগাম পূর্বাভাস দেবে।

জানা যায়, স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তৈরি এই অ্যাপটি ইংরেজি, বাংলাসহ মোট ১২টি ভাষায় ব্যবহার করা যাবে। যার ফলে প্রায় সব ভাষাভাষী মানুষ এই অ্যাপের সুবিধা ভোগ করতে পারবে। ডাউনলোড করতে হবে গুগল প্লে-স্টোর থেকে।


মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh