আজ আকাশে ঘুরবে ‘স্যাটেলাইট ট্রেন’

পৃথিবীর দক্ষিণ আকাশে আজ বেশ কয়েকটি স্টারলিংক স্যাটেলাইট দেখা যাবে। দেখে মনে হবে, যেন একদল নক্ষত্র ট্রেনের মতো করে চলছে।

আজ শনিবার (১৩ জুন) রাত ৮টা দুই মিনিটে পাঁচ মিনিটের জন্য দেখা যাবে এটি। এর আগেও পৃথিবীর চারদিকে ঘুরতে থাকা এই স্যাটেলাইটগুলো দেখা গেছে। 

গত ২৫ মে এক ব্লগ পোস্টে জ্যোতির্বিজ্ঞানী ড. মার্কো ল্যাংব্রোয়েক জানান, স্যাটেলাইটগুলো কোন দিক দিয়ে ঘুরবে তা হিসাব করে ক্যামেরা নিয়ে তিনি অপেক্ষা করছিলেন। এর ফলাফল হয়েছে দারুণ। আকাশে এক সারি উজ্জ্বল বিন্দু ধরা দিয়েছে তার ক্যামেরায়।

প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্কের এই ‘ট্রেনটি’ প্রতি রাতে অন্তত দুই থেকে তিনবার প্রদক্ষিণ করবে এবং ধীরে ধীরে তাদের গন্তব্যের কক্ষপথে পৌঁছাবে।

চলতি বছরের শেষ নাগাদ কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে এবং ২০২১ সালের মধ্যে সারাবিশ্বে তারহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্যে কাজ করছে ইলন মাস্কের কোম্পানিটি। সেই লক্ষ্যেই স্যাটেলাইটগুলো পাঠানো হয়েছে।

চলতি বছরে পৃথিবীর চারপাশের কক্ষপথে ৬০টি স্টারলিংক স্যাটেলাইট পাঠিয়েছে স্পেসএক্স। এ নিয়ে স্টারলিংক প্রকল্পের মোট ৪২০টি স্যাটেলাইট মহাকাশে পাঠালো কোম্পানিটি।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh