করোনা মহামারি সত্ত্বেও বিশ্বে সামরিক ব্যয় বেড়েছে

করোনা মহামারিতে বিপর্যস্ত বিশ্ব তা সত্ত্বেও সামরিক খাতে ব্যয় বেড়েছে। ফাইল ছবি

করোনা মহামারিতে বিপর্যস্ত বিশ্ব তা সত্ত্বেও সামরিক খাতে ব্যয় বেড়েছে। ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির মধ্যে স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট সত্ত্বেও ২০২০ সালে বিশ্বে সামরিক ব্যয় কমেনি। এসময়ে বিশ্বব্যাপী সামরিক ব্যয় বৃদ্ধি পেয়ে প্রায় দুই ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। 

সুইডেনের গবেষণা প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিপ্রি) গতকাল সোমবার (২৬ এপ্রিল) প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য মিলছে। 

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে বিশ্বব্যাপী সামরিক ব্যয় ২.৬ শতাংশ বেড়ে এক হাজার ৯৮১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। এ সময় বিশ্বব্যাপী জিডিপি ৪.৪ শতাংশ সংকুচিত হয়েছে।

সামরিক খাতে দেশগুলো প্রায় দুই লাখ কোটি ডলার খরচ করেছে, যা আগের বছরের চেয়ে ২.৬ শতাংশ বেশি। সামরিক ব্যয়ে শীর্ষ পাঁচটি দেশ যুক্তরাষ্ট্র, চীন, ভারত, রাশিয়া ও ব্রিটেন। গোটা বিশ্বে মোট সামরিক ব্যয়ের ৬২ ভাগই করেছে এই দেশগুলো।

এক বিবৃতিতে সিপ্রির গবেষক ডিয়েগো লোপেস দ্যা সিলভা বলেছেন, এমন নাজুক পরিস্থিতির মধ্যে বিশ্বব্যাপী সামরিক ব্যয় বৃদ্ধি ছিল অপ্রত্যাশিত। মহামারি করোনাভাইরাসের কারণে ধারণা করা হয়েছিল ২০২০ সালে বিশ্বব্যাপী সামরিক ব্যয় হ্রাস পাবে। কিন্তু অবশেষে দেখা গেল করোনা ২০২০ সালে বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারেনি।

তিনি আরো বলেন, এটি এখন দেখার বিষয় মহামারির দ্বিতীয় বছরেও দেশগুলো এই পর্যায়ের ব্যয় অব্যাহত রাখে কী না।

অবশ্য কিছু ব্যতিক্রমী চিত্রও দেখা গেছে। চিলি, দক্ষিণ কোরিয়ার মতো কয়েকটি দেশ সামরিক বাজেটের অর্থের কিছু অংশ মহামারি মোকাবিলায় ব্যয় করেছে। ব্রাজিল, রাশিয়াসহ কয়েকটি দেশ প্রাথমিক পরিকল্পনার চেয়ে সামরিক ব্যয় কমিয়েছে। অন্যদিকে ৪.৪ ভাগ ব্যয় বাড়িয়েছে যুক্তরাষ্ট্র, আর চীন বাড়িয়েছে প্রায় দুই ভাগ।

সাত বছর কমার পর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে টানা তিন বছর সামরিক ব্যয় বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। ২০২০ সালে এই খাতে তাদের খরচের পরিমাণ ছিল ৭৭ হাজার ৮০০ কোটি ডলার। গোটা বিশ্বের সামরিক ব্যয়ের ৩৯ ভাগ একাই করেছে দেশটি। 

সিপ্রি বলছে, গত বছর গবেষণা ও উন্নয়নসহ বেশ কিছু দীর্ঘমেয়াদী প্রকল্পে বিনিয়োগ করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে পারমাণবিক অস্ত্র ও বড় অংকের কেনাকাটাও রয়েছে।

ন্যাটো দেশগুলোর মধ্যে ২০২০ সালে জার্মানি ৫ হাজার ২৮০ কোটি ডলার খরচ করেছে। এক বছরে ইউরোপের দেশটি ব্যয় বাড়িয়েছে পাঁচ ভাগের বেশি। বিশ্বে সামরিক ব্যয়ে জার্মানির অবস্থান সপ্তম। -এএফপি ও ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh