কোভ্যাক্সিন ভারত, ব্রাজিল ও ব্রিটেনের ধরনের বিরুদ্ধে কার্যকর : গবেষণা

ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকা কোভ্যাক্সিন। ফাইল ছবি

ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকা কোভ্যাক্সিন। ফাইল ছবি

ভারত বায়োটেকের কোভ্যাক্সিন করোনাভাইরাসের ব্রাজিলের ধরনের বিরুদ্ধে কার্যকর বলে দাবি করা হয়েছে গবেষণায়। শুধু ব্রাজিল নয়, ভারত ও ব্রিটেনের ধরনের বিরুদ্ধেও সমান কার্যকর এই টিকা। 

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ও ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির যৌথ গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। এ সংক্রান্ত রিপোর্টও প্রকাশ করেছে তারা।

গবেষণায় দেখা গেছে, সার্স-কভ-২-এর ব্রাজিলের ধরন বি.১.১২৮.২, ব্রিটেনের ধরন বি.১.১.৭ ও ভারতের ধরন বি.১.৬১৭-এর বিরুদ্ধে সমান কার্যকর কোভ্যাক্সিন।

যুক্তরাষ্ট্রের জন্য কোভ্যাক্সিন উৎপাদন করছে ‘অকুজেন’ নামের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। সেই সংস্থার উপদেষ্টা পর্ষদের প্রধান সতীশ চন্দ্রন বলেন, ‘আমরা গবেষণার ফল দেখে খুবই সন্তুষ্ট। কারণ এই গবেষণায় দেখা গেছে যে- করোনার একাধিক ধরনের বিরুদ্ধে কোভ্যাক্সিন কার্যকরী। এই গবেষণা থেকে আমরা বিশ্বাস করতে পারি ভাইরাসের চরিত্র বদলের সম্ভাবনা বন্ধ করে দিতে পারে এই টিকা।’

সম্প্রতি কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের যে ফল সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, সার্বিকভাবে এই টিকার কার্যকারিতা ৭৮ শতাংশ। কিন্তু আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রে এই টিকার কার্যকারিতা ১০০ শতাংশ। 

গবেষণার ফল যুক্তরাস্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে (এফডিএ) জানিয়েছে অকুজেন। তারা গবেষণার ফল খতিয়ে দেখছে। তারপরেই এই টিকার ব্যবহার নিয়ে সিদ্ধান্ত নেবে তারা। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh