ইসরায়েলের পক্ষে ফ্রান্সের প্রেসিডেন্ট

গাজায় ক্রমবর্ধমান সংঘাতের পরিস্থিতিতে ইসরায়েলের পক্ষ নিয়ে বিবৃতি দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

শুক্রবার (১৪ মে) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানায়, সংঘাত নিয়ে ম্যাক্রোঁর ভাষ্য- ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

তিনি গাজার পরিস্থিতি নিয়ে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা করেছেন।

এর আগে এক বিবৃতিতে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নিপীড়নের বিষয়টি সারা বিশ্ব এড়িয়ে গেলেও তুরস্ক চুপ থাকবে না। এমন মন্তব্যের পরই ফ্রান্সের প্রেসিডেন্টের এমন বিবৃতি এলো।

এর আগে, বৃহস্পতিবার ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের চলমান উত্তেজনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলোচনা করেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ সময় তিনি বলেন, ফিলিস্তিনিদের প্রতি সহিংস আচরণের জন্য ইসরায়েলকে আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি শক্ত এবং প্রতিরোধমূলক শিক্ষা দেয়া উচিত।

সোমবার থেকে শুরু হওয়া ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ১১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। প্রায় হাজার খানেক আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩১ শিশু রয়েছে। এছাড়া ৪ শতাধিক ব্যক্তিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। অন্যদিকে ইসরাইলের এক সেনাসদস্যসহ ৭ জন নিহত হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh