১২-১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকার অনুমোদন ইইউ’র

১২-১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে ইইউ। ফাইল ছবি

১২-১৫ বছর বয়সীদের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছে ইইউ। ফাইল ছবি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা ১২ থেকে ১৫ বছরের শিশুদের ফাইজার-বায়োএনটেক করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান অনুমোদন করেছে।

গতকাল শুক্রবার (২৮ মে) এই অনুমোদন দেয়া হয়। এর ফলে প্রথমবার এই ব্লকে শিশুদের জন্য ভ্যাকসিন প্রদানের সম্মতি পাওয়া গেল।

নেদারল্যান্ডসের আমস্টারডামভিত্তিক ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জানিয়েছে, কিশোর-কিশোরীদের মধ্যে এই ভ্যাকসিনের কার্যকারিতা বেশ ভালো ও তেমন কোন পাশ্ব প্রতিক্রিয়া নেই।

এই সিদ্ধান্তে ইউরোপের টিকাদান কার্যক্রম আরো জোরদার হবে। জার্মানি আগামী মাস থেকে তারা ১২ বছরের বেশী বয়সী শিশুদের টিকাদান শুরু করবে।

যুক্তরাষ্ট্র ও কানাডা ইতিমধ্যেই এই বয়সের কিশোর-কিশোরীদের ফাইজারের টিকা প্রদান অনুমোদন দিয়েছে।

ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির (ইএমএ) ভ্যাকসিন প্রদান বিভাগের প্রধান মার্কো ক্যাভালেরি সংবাদ সম্মেলনে বলেছেন, ইএমই’র কমিটি ফর হিউম্যান মেডিসিন আজ ১২ থেকে ১৫ বছর বয়সের কিশোর-কিশোরীদের ফাইজার/বায়োএনটেক ভ্যাকসিন প্রদান অনুমোদন দিয়েছে।

এখন পর্যন্ত মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার এবং জার্মান গবেষণা সংস্থা বায়োএনটেক উদ্ভাবিত ভ্যাকসিনটি ইউরোপে ১৬ বছর বা তার চেয়ে কম বয়সীদের জন্য ইইউ অনুমোদন দিয়েছে। 

ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্যবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকাইডস টুইটে জানান, শিশুদের টিকা দেয়ার বিষয়টি সরকার বাধ্যতামূলক করেনি। টিকা দেয়া-না দেয়ার সিদ্ধান্ত অভিভাবকেরা নেবেন।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বোরলা বলেছেন, ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের টিকা দেয়া হলে স্কুল খোলা সহজ হবে। মানুষ স্বাভাবিক জীবনে ফিরতে পারবে। -  এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh