বিশ্বে ডেল্টার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আগামী দিনে বিশ্ব জুড়ে সংক্রমণ ছড়াতে পারে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি। প্রায় ১০০ দেশে এই প্রজাতির অস্তিত্ব মিলেছে। ভারতে প্রথম হদিস পাওয়া ডেল্টা প্রজাতির সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জুনের মহামারি সংক্রান্ত রিপোর্টে ডব্লিউএইচও জানিয়েছে, হিসেবের খাতায় এখনো পর্যন্ত বিশ্বের ৯৬ দেশে ডেল্টার অস্তিত্ব মিললেও প্রকৃত সংখ্যাটা ১০০-র উপরে। ভাইরাসের প্রজাতি চিহ্নিতকরণের জন্য যে পরিকাঠামোর প্রয়োজন, তা বহু দেশেই নেই। যার ফলে আসল সংখ্যা সামনে আসছে না। কিন্তু সম্প্রতি বেশ কিছু দেশে দৈনিক সংক্রমণ বেড়েছে। গুরুতর অসুস্থ হয়ে কোভিড আক্রান্তদের হাসপাতালে ভর্তি হওয়ার খবর সামনে আসছে। ডেল্টা প্রজাতির জন্যই যে এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে, রিপোর্টে তা জানিয়েছে হু।

ডেল্টা প্রজাতির সংক্রমণ রুখতে বাধ্যতামুলকভাবে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ববিধি বজায় রাখার কথা বলেছেন হু প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েসাস। তিনিও সম্প্রতি বলেছেন, ডেল্টাই এখনও পর্যন্ত করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক প্রজাতি। যে সব জায়গায় টিকাকরণের হার কম, সেখানে দ্রুত ছ়ড়াচ্ছে এই প্রজাতির করোনাভাইরাস।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //