বিশ্ববাজারে কমলো তেলের দাম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত দেড় মাস ধরে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ছিল। এর জেরে বাংলাদেশেও জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে, যার প্রভাবে নিত্যপণ্যের দামও বেড়েছে। তবে অস্থিরতা কাটিয়ে অবশেষে বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম।

সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, তেলের দাম কমার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিংকে কৃতিত্ব দেওয়া হচ্ছে। 

বর্তমানে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ও ব্রেন্ট অপরিশোধিত তেলের দর গত ছয় সপ্তাহের মধ্যে সবচেয়ে কম। জ্বালানি তেলের দর ব্যারেলপ্রতি ৮০ ডলারের নিচে নেমে গেছে।

জ্বালানিবিষয়ক পরামর্শ প্রতিষ্ঠান রিস্ট্যাড এনার্জির তেল বাজারপ্রধান বিজোরনার টনহাউজেন বলেন, এখন জ্বালানি তেলের দাম কমার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখছে যুক্তরাষ্ট্র ও চীন। এই দুই দেশের সংরক্ষিত (রিজার্ভ) তেল বাজারে ছেড়ে দেওয়ায় দাম কমেছে।

তিনি বলেন, আগামী মাসে ২০ থেকে ৩০ মিলিয়ন ব্যারেল তেল আসার ব্যাপারে আশাবাদী বিনিয়োগকারীরা। এটা যুক্তরাষ্ট্র ও চীন থেকে কিংবা আন্তর্জাতিক জ্বালানি সংস্থার বৃহত্তর সমন্বিত পদক্ষেপের মাধ্যমে আসতে পারে। তবে রিজার্ভ থেকে তেল ছাড়ের বিষয়টি দীর্ঘ সময়ের ক্ষেত্রে সামগ্রিক চিত্র পরিবর্তন করবে।

হোয়াইট হাউস সূত্র জানায়, কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বৈশ্বিক জ্বালানি তেল সরবরাহের বিষয়ে পদক্ষেপ গ্রহণের গুরুত্ব নিয়ে আলোচনা হয়। এরপর সমন্বিত পদক্ষেপে লাখো ব্যারেল তেল বাজারে আসে।

সংরক্ষিত তেল বাজারে ছাড়ার বিষয়ে চীন যে পদক্ষেপ নিচ্ছে, তার কিছু লক্ষণ বৃহস্পতিবারই দেখা যায়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //