যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে যাচ্ছে হামাস

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল সংসদে হামাসকে নিষিদ্ধের বিলটি উত্থাপন করবেন

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল সংসদে হামাসকে নিষিদ্ধের বিলটি উত্থাপন করবেন

যুক্তরাজ্যে নিষিদ্ধ হতে যাচ্ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এমন সিদ্ধান্তের ফলে যুক্তরাজ্যে এটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচিত হবে। যুক্তরাজ্যের আইন অনুযায়ী গোষ্ঠীটির সদস্য বা সমর্থকদের ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তবে যুক্তরাজ্যের এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে হামাস।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল আগামী সপ্তাহে দেশটির সংসদে হামাসকে নিষিদ্ধের বিলটি উত্থাপন করবেন। তিনি গোষ্ঠীটিকে তীব্রভাবে ইহুদি বিরোধী বলে অভিহিত করেছেন। ইহুদি সম্প্রদায়কে রক্ষা করার জন্য এটি প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেন।

প্যাটেল এক বিবৃতিতে বলেন, হামাসের উল্লেখযোগ্যভাবে সন্ত্রাসী সক্ষমতা ও তাদের কাছে অত্যাধুনিক অস্ত্র রয়েছে। তাই আজ আমি হামাসকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার কাজ করছি।

সন্ত্রাসবাদ আইনের অধীনে হামাসকে নিষিদ্ধ করা হবে। যদি কেউ গোষ্ঠীটিকে সমর্থন করে, তাদের পতাকা উড়ায় বা কোনো সমাবেশ করে তাহলে তাদের সন্ত্রাসবাদ দমন আইনে বিচার করা হবে।

এর প্রতিক্রিয়ায় হামাস এক বিবৃতিতে জানিয়েছে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে তাদের পাপের ক্ষমা চাওয়ার বা নিজেদের সংশোধনের পরিবর্তে আগ্রাসনকারীদের সমর্থন করছে। ফিলিস্তিনিদের ভূমি তারাই ইহুদিদের দিয়েছে।

হামাস তার সমর্থকদের যুক্তরাজ্যের পদক্ষেপের নিন্দা করার আহ্বান জানিয়েছে। পাশাপাশি ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনিদের ভূমি দখল, ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুতি, বাড়ি-ঘর ভেঙে ফেলা ও গাজা উপত্যকায় ২০ লাখের বেশি মানুষকে অবরুদ্ধ করে রাখাকে ‘সন্ত্রাসবাদ’ হিসাবে বর্ণনা করেছে গোষ্ঠীটি।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //