করোনা সংক্রমণ ঠেকাবে গাঁজা-আফিম: গবেষণা

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করতে বিজ্ঞানীদের চোখ কপালে ওঠছে। নতুন নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হলেও করোনার নিত্যনতুন ধরন সেসব পদ্ধতিকে ফাঁকি দিচ্ছে। এবার ভিন্ন ধরনের প্রতিরোধকের তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের ওরেগন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ‘জার্নাল অব ন্যাচারাল প্রোডাক্টস’-এ দাবি করেছেন, গাঁজা ও আফিমে এমন দুটি রাসায়নিক যৌগ রয়েছে, যা করোনাভাইরাসের সংক্রমণ রুখে দিতে পারে।

গাঁজা ও আফিমে থাকা ওই দুটি রাসায়নিক যৌগ প্রকৃতপক্ষে দুটি অ্যাসিড। একটির নাম ক্যানাবিগেরোলিক অ্যাসিড (সিবিজিএ) এবং অন্যটি ক্যানাবিডায়োলিক অ্যাসিড (সিবিডিএ)।

গবেষকদের দাবি, ওই দুটি যৌগ ভাইরাসের বাইরের স্তরে থাকা শুঁড়ের মতো দেখতে স্পাইক প্রোটিনের বিভিন্ন অংশকে দ্রুত বেঁধে ফেলতে পারে। ফলে মানবশরীরে ঢুকে ভাইরাস আর কোষে নোঙর ফেলতে পারে না। সংক্রমণও হয় না।

গবেষকদের একাংশ দাবি করছেন এই দুটি যৌগকে ব্যবহার করে করোনা সংক্রমণ প্রতিরোধ নতুন ওষুধ আবিষ্কার করা যেতে পারে।

ওরেগন স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড ব্রিমেন বলেছেন, ‘আফিম, গাঁজায় যে দুটি অ্যাসিডকে আমরা করোনা সংক্রমণ রুখে দিতে দেখেছি। দীর্ঘদিন ধরেই সেই যৌগগুলো মানুষের অন্যান্য চিকিৎসায় কাজে লাগে। তবে এই দুটি যৌগ যে এত দ্রুত রুখে দিতে পারে করোনাভাইরাসের সংক্রমণ, তা এই প্রথম জানা গেল।’

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //