জাতিসংঘকে আঙুল দেখিয়েছেন পুতিন: কিয়েভ মেয়র

ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ভিতালি ক্লিটসকো বলেছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সফরের সময় কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতিসংঘকে ‘আঙুল’ দেখিয়েছেন।

আজ শুক্রবার (২৯ এপ্রিল) বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রাশিয়া কিয়েভে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতভর হামলা চালানো হয়। যদিও শুধু সামরিক স্থাপনা বিশেষত মিসাইল কারখানায় এই হামলা চালানো হয়েছে বলে মস্কো দাবি করেছে।

গত ১৪ এপ্রিল রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজার ডুবির পর ইউক্রেনের রাজধানীতে ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। 

গতকাল বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রাতে রাশিয়া যে অস্ত্র কারখানায় হামলা চালিয়েছে সেখানে নেপচুন ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়। আর ওই নেপচুন ক্ষেপণাস্ত্রই মস্কভা মিসাইল ক্রুজারে আঘাত হেনেছিল বলে দাবি করেছিল ইউক্রেন। তাই ওই মিসাইল কারখানায় হামলাকে কাকতালীয় বলে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

তবে পুতিন জানতেন জাতিসংঘের মহাসচিবের সফরের সময় কিয়েভকে আঘাত করে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি শক্তিশালী বার্তা পাঠাচ্ছেন।

পুতিন বিশ্বের হর্তাকর্তা এবং সংস্থাগুলোকে এই বার্তাই দিতে চান যে, তিনি তাদের মোটেই পাত্তা দিতে চান না। 

পুতিন তাদের এটাই বোঝাতে চান যে তিনি যা চান তাই করবেন। এবং তাকে থামানোর ক্ষমতা কারো নেই।

এদিকে, রাশিয়া শুধু সামরিক স্থাপনায় হামলা চালানোর দাবি করলেও কিয়েভে রাশিয়ার মিসাইল হামলায় রেডিও লিবার্টি ইন ইউক্রেনের সাংবাদিক ভেরা গাইরিচ নিহত হয়েছেন বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে ভিটারি ক্লিটসকো জানিয়েছিলেন, গতরাতের মিসাইল হামলায় একজনের লাশ উদ্ধার করা হয়েছে। তবে নিহতের ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //