১৬০ নারীকে দিয়েছেন মাতৃত্বের স্বাদ, অথচ বাবা দিবসে পাশে কেউ নেই

মা হওয়ার অন্তিম বাসনা থাকা সত্বেও যে নারীরা মা হতে পারছেন না, তাদের মাতৃত্বের স্বাদ দেন ইংল্যান্ডের বাসিন্দা জো। এপর্যন্ত দেড় শতাধিক মহিলাকে মাতৃত্বের স্বাদ দিয়েছেন তিনি। ১৬০ সন্তানের পিতা, অথচ বাবা দিবসে ৫১ বছর বয়সি জো-এর সাথে দেখা করার মতো নেই কেউই। খবর আনন্দবাজার পত্রিকার।

আইভিএফ, শুক্রাণু দান থেকে পুরোদস্তুর শারীরিক মিলন, একাধিক পদ্ধতিতে নারীদের মাতৃত্বের আকাঙ্ক্ষা পূরণ করেন জো। নেটমাধ্যমে করতে হয় যোগাযোগ। এখনও পর্যন্ত অন্তত ২০০ জন মহিলা মা হওয়ার জন্য তার সাহায্য চেয়েছেন বলে দাবি জো-এর। নিজে ইংল্যান্ডের বাসিন্দা হলেও আমেরিকা, আর্জেন্টিনা, ইতালি, সিঙ্গাপুর, ফিলিপিন্সের মতো দেশে গিয়েও সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

সারা পৃথিবীতে ১৬০ সন্তান থাকলেও, পিতৃদিবসে কার্যত একাই সময় কাটাতে হচ্ছে তাকে। স্থানীয় একটি সংবাদ সংস্থাকে জো জানিয়েছেন, অধিকাংশ ক্ষেত্রেই সন্তানের থেকে গোপন রাখা হয় তার পরিচয়। তাই সন্তানদের সাথে আলাপ করার কোনো সুযোগ তার নেই বললেই চলে। সন্তানদের কেউ কেউ ফোন করলেও দেখা করে না। জো-এর আশা অন্তত ১০ থেকে ১২ জন বাবা দিবসে ফোন করলেও করতে পারে। তবে দেখা করার মতো কেউ নেই, এ কথাও জানান তিনি।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //