যুক্তরাজ্যে তীব্র গরমে রানওয়ে গলে গেছে

ইউরোপে চলছে তীব্র দাবদাহ। যুক্তরাজ্যেও একই পরিস্থিতি। দেশের নাগরিকরা বাড়ির বাইরে বের হতে সাহস পাচ্ছেন না। এরইমধ্যে দেশটিতে তাপ সতর্কতা জারি করা হয়েছে। তীব্র গরমে যুক্তরাজ্যের  এক বিমানবন্দরের রানওয়ে গলে যাচ্ছে। 

দেশটির আবহাওয়া বিভাগ সতর্ক করে দিয়ে বলেছে, আজ মঙ্গলবারের (১৯ জুলাই) মধ্যেই যুক্তরাজ্যের কোনো কোনো স্থানে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তীব্র দাবদাহে অক্সফোর্ডশায়ারের নরটন বিমানঘাঁটিতে রানওয়ের পিচ গলে যাওয়ায় যুক্তরাজ্যের বিমানবাহিনী রানওয়ে আর ব্যবহার করতে পারছে না। তাদেরকে বিকল্প রানওয়ে ব্যবহার করতে হচ্ছে।

এদিকে পিচ গলে রানওয়ে অনুপযোগী হয়ে যাওয়ার সমস্যায় ভুগছে লুটন বিমানবন্দরও। বিমানসেবা প্রতিষ্ঠান ইজিজেট বলছে, তাদের বেশ কিছু ফ্লাইট কাছাকাছি অন্য বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়েছে এবং অনেক ফ্লাইট বাতিলও হয়েছে।

বিমানবন্দরের মতো একই অবস্থা রেলস্টেশনেরও। নেটওয়ার্ক রেলের পক্ষ থেকে বলা হয়েছে, আজ মঙ্গলবার লন্ডন থেকে উত্তরের লিডস ও ইয়র্কের উদ্দেশে কোনো ট্রেন ছেড়ে যাবে না।

নেটওয়ার্ক রেলের পক্ষ থেকে যুক্তরাজ্যবাসীকে আহ্বান জানানো হয়েছে, যাতে তারা একদম দরকার ছাড়া আজ যেনো ভ্রমণে বের না হয়। এছাড়া লন্ডন, লিডস ও ইয়র্কে মঙ্গলবার অধিকাংশ গণপরিবহন বন্ধ থাকবে।

এরইমধ্যে দাবদাহের কারণে অনেক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

জলবায়ু পরিবর্তন বিশ্বের চেনা আবহাওয়াকে বদলে দিচ্ছে। যুক্তরাজ্যের তাপমাত্রা এখন পশ্চিম সাহারার থেকেও বেশি। দাবদাহে এরইমধ্যে ব্যাহত হচ্ছে দেশটির স্বাভাবিক জনজীবন।

এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা নাগরিকদের বেশি বেশি পানি পান করতে বলেছেন এবং স্বজন ও প্রতিবেশীদের খোঁজ রাখতে বলেছেন।

এর আগে যুক্তরাজ্যে বর্তমান সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২০১৯ সালে কেমব্রিজে ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //