স্পেনে গণপরিবহনের ভাড়া কমলো

স্পেনে গণপরিবহনের ভাড়া কমলো ৩০-৫০ শতাংশ।  তবে এতে টিকেটের মূল্য নির্ধারণ হবে মাসিক ভাড়া  অনুপাতে। কেন্দ্রীয় সরকার পরিচালিত গণপরিবহন ট্রেন (রেনফে) বা দূরপাল্লার ট্রেন ৫০% এবং স্থানীয় সরকার পরিচালনাধীন গণপরিবহনে ৩০% হ্রাস করা হয়েছে। 

সম্প্রতি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন।

এই নির্দেশনা কার্যকর হবে পয়লা সেপ্টেম্বর থেকে। আগামী ডিসেম্বর পর্যন্ত চার মাস মাদ্রিদ, বার্সেলোনা, সেভিয়াসহ  অন্যান্য শহরে গণপরিবহন এ সিদ্বান্ত  বলবৎ থাকবে।

এর আগে গত ২৬ জুন অফিসিয়াল স্টেট গেজেট (BOE) ইউক্রেনের যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি বিবেচনা করে সরকারের জাতীয় পরিকল্পনার কাঠামোর মধ্যে জরুরি ব্যবস্থা গ্রহণ করে রয়্যাল ডিক্রি-আইন প্রকাশ করে। অন্যান্য সেবাসমূহের পাশাপাশি রয়্যাল ডিক্রি-আইনে যৌথভাবে  পাবলিক ট্রান্সপোর্ট পরিসেবাগুলিতে সব গণপরিবহনের বিভিন্ন ধাপে এবং দূর পাল্লার ট্রেনে মাল্টি-ট্রিপ টিকিটের মূল্য শতকরা ৩০ ভাগ হ্রাস করার জন্য স্পেন সরকারের প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করা হয়েছিল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশটিতে চলমান সংকটের মধ্যে দেশবাসীর জন্যে এ ঘোষণাকে সুখকর বার্তা বলে অনেকে মন্তব্য করেছেন। অনেকে গণপরিবহনকে জনপ্রিয় করে তুলতে এবং জ্বালানি খাতে সাশ্রয়ী করতে  সরকারের এ উদ্যোগ প্রশংসনীয় বলেও উল্লেখ করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //