যে পদ্ধতিতে তাইওয়ান দখলে নেবে চীন

গত মঙ্গলবার (২ আগস্ট) যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি চীনের নিষেধ উপেক্ষা করে তাইওয়ান সফরে আসেন। তার এ সফরের পর থেকে প্রতিবাদে তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া চালাচ্ছে চীন।

এদিকে তাইওয়ান দখল করতে চীনকে সরাসরি কোনো আক্রমণ চালাতে হবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও চীনের একজন রাজনৈতিক বিশেষজ্ঞ।

সাম্প্রতিক সময়ে চীনের পিপলস লিবারেশন আর্মি যে মহড়া দিয়েছে তাতে দেখা গেছে, চীন প্রথমে চারপাশ থেকে তাইওয়ানকে ঘিরে ধরবে। চারপাশ থেকে ঘিরে ধরে তাইওয়ানকে বহিঃবিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলবে।

বর্তমানে তাইওয়ানের চারপাশ ঘিরে ছয়টি গুরুত্বপূর্ণ অংশে মহড়া চালাচ্ছে পিপলস লিবারেশন আর্মি। এ মহড়ায় রয়েছে চীনের নৌ বাহিনী, বিমান বাহিনীর শত শত যুদ্ধ জাহাজ ও বিমান।

তাদের মহড়ার কারণে সেসব স্থানে সবধরনের বেসামরিক জাহাজ চলাচল বন্ধ আছে। আকাশের বিমানকেও তাদের পথ পরিবর্তন করতে হয়েছে। কারণ মহড়ায় তাজা গোলা ও মিসাইল ব্যবহার করছে চীনের সেনারা।

চীনের এ মহড়ার ব্যাপারে চীন-যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশেষজ্ঞ ও পিপলস লিবারেশন আর্মির ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির প্রফেসর মেং জিয়াংকিং বলেছেন, চীন তাইওয়ানকে ঘিরে যে ছয়টি অঞ্চলকে মহড়ার জন্য বেছে নিয়েছে সেটি দেখাচ্ছে, চীন বিশ্ব থেকে তাইওয়ানের বন্দরগুলো সহজেই বিচ্ছিন্ন করে ফেলতে পারবে, তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনায় হামলা চালাতে পারবে এবং যদি কোনো দেশ তাইওয়ানকে সহায়তা করতে আসার চেষ্টা করে তাহলে মিসাইল হামলার মাধ্যমে তাদেরও হটিয়ে দিতে পারবে।

রাজনৈতিক বিশেষজ্ঞ এবং প্রফেসর মেং জিয়াংকিং আরো বলেছেন,  তাইওয়ানের উত্তর দিকে চীন যেভাবে মহড়া দিয়েছে তাতে তাইওয়ানকে ওকিনাওয়া দ্বীপ থেকে বিচ্ছিন্ন করে দিতে পেরেছে। এই দ্বীপে জাপান এবং যুক্তরাষ্ট্রের সামরিক স্থাপনা আছে।

তিনি আরো বলেছেন, পিপলস লিবারেশন আর্মির সেনারা দেখিয়েছে  দক্ষিণ দিকে বাসি চ্যানেল বন্ধ করে দিতে পারবে। দক্ষিণ চীন সাগর থেকে বের হওয়ার একমাত্র পথ হলো বাসি চ্যানেল।

অন্যদিকে পূর্বদিকে মহড়া চালানো সেনারা দেখিয়েছে, নির্দিষ্ট লক্ষ্যে মিসাইল হামলা চালিয়ে বিদেশি যুদ্ধ জাহাজকে তাইওয়ানের জলসীমা থেকে বাইরে রাখতে পারবে চীন। এটি আসলে তাইওয়ানকে অভূতপূর্বভাবে ঘিরে ফেলা, যোগ করেন প্রফেসর মেং জিয়াংকিং।

এদিকে ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর শেষ করে যাওয়ার পর চীন সোমবার ভোর পর্যন্ত মহড়া চালানোর ঘোষণা দেয়। কিন্তু সোমবার তারা জানায় মহড়ার সময় আরো বাড়বে এবং চলতে থাকবে।

সূত্র: সিএনএন, সিসিটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //