সিরিয়ায় বিমানবন্দরে ইসরায়েলি হামলায় ৫ সেনা নিহত

সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর দক্ষিণে কয়েকটি অবস্থানে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে পাঁচ সিরিয়ান সেনা নিহত হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি স্থাপনা। আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী হামলাটিকে প্রতিহত করে এবং বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়। যদিও হামলার কারণে বিমানবন্দরের কার্যক্রম প্রভাবিত হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

আঞ্চলিক কূটনৈতিক ও গোয়েন্দা সূত্র রয়টার্সকে জানিয়েছে, সিরিয়া ও লেবাননের হিজবুল্লাহসহ মিত্রদের কাছে অস্ত্র সরবরাহের জন্য তেহরানের ক্রমবর্ধমান বিমান সরবরাহ লাইনের ব্যবহার ব্যাহত করতেই ইসরায়েল বিমানবন্দরগুলোতে হামলা জোরদার করেছে।

স্থলপথে স্থানান্তর বাধাগ্রস্ত হওয়ার পর তেহরান সিরিয়ায় তার বাহিনী এবং মিত্র যোদ্ধাদের সামরিক সরঞ্জাম পরিবহনের আরো নির্ভরযোগ্য উপায় হিসাবে বিমান পরিবহন গ্রহণ করেছে।

প্রসঙ্গত, ২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে দেশটিতে শুরু হয় গৃহযুদ্ধ। গত এক দশকে দেশটিতে কয়েক হাজারো মানুষের প্রাণহানি ঘটেছে। গৃহহীন হয়েছে লাখ লাখ মানুষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //