সিরিয়া উপকূলে নৌকা ডুবিতে নিহতের সংখ্যা বেড়ে ৭৩

সিরিয়ার উপকূলে লেবানন থেকে আসা নৌকা ডুবে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩ জনে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অভিবাসন প্রত্যাশীদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয় সময় আজ শুক্রবার (২৩ সেপ্টেম্বর)  বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রী হাসান আল-ঘাবাশ এক বিবৃতিতে বলেছেন, নৌকাডুবির ঘটনায় এখনো পর্যন্ত নিহতের সংখ্যা ৭৩-এ দাঁড়িয়েছে। এছাড়া ২০ জনকে জীবিত উদ্ধার করে তারতৌসের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সিরিয়ার বন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই নৌকায় যারা ছিলেন, তারা কয়েক দিন আগে লেবানন থেকে রওনা হয়েছিলেন। নৌকাডুবির ঘটনায় বেঁচে যাওয়ারা জানিয়েছেন, গত মঙ্গলবার লেবাননের উত্তর মিনিয়েহ অঞ্চল থেকে তাদের বহনকারী নৌকাটি যাত্রা শুরু করে। এতে বিভিন্ন দেশের ১২০ থেকে ১৫০ জন যাত্রী ছিলেন।

তারতৌস বন্দরের মহাপরিচালক সামের কুব্রুসলি জানিয়েছেন, যে স্থানে নৌকাডুবির ঘটনাটি ঘটে, তার আশপাশের পরিস্থিতি প্রতিকূল। উত্তাল সমুদ্র ও প্রবল বাতাসে ঝুঁকি নিয়ে উদ্ধার অভিযান চালানো হচ্ছে বলে জানান তিনি।

গত বুধবার (২১ সেপ্টেম্বর) লেবাননের সেনাবাহিনী জানিয়েছিল, তারা একটি নৌকা থেকে অভিবাসনপ্রত্যাশী অন্তত ৫৫ জনকে উদ্ধার করেছে। তারা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের কোনো দেশে যাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু গন্তব্যে পৌঁছার পরিবর্তে আবারো লেবানন উপকূলেই ফেরত আসে।

এ ছাড়া গত এপ্রিলে লিবিয়ার রাজধানী ত্রিপোলির কাছ থেকে যাত্রা করা অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা লেবাননের নৌবাহিনীর বাধার মুখে দেশটির উপকূলে ডুবে যায়। সেই নৌকায় অন্তত ৮০ জন লেবাননিজ, সিরিয়ান ও ফিলিস্তিনি অভিবাসী ছিলেন, যাদের মধ্যে সাতজনের মৃত্যু হয় এবং জীবিত উদ্ধার করা হয় প্রায় ৪০ জনকে। বাকি ৩০ জনের খোঁজ পাওয়া যায়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //