ICT Division

পদার্থবিদ্যায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

বেল ইনিকোয়ালিটিস অ্যান্ড পাইওনিয়ারিং কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ২০২২ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও অস্ট্রিয়ার তিন বিজ্ঞানী। আজ মঙ্গলবার (৪ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে এ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ বছর পদার্থবিদ্যায় ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অষ্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গারকে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছে। পুরস্কারের ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা তারা ভাগ করে নেবেন। এর আগে, গত বছরও পদার্থবিদ্যায় ৩ বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল।

নোবেল কমিটি জানিয়েছে, অ্যালেইন অ্যাসপেক্ট, জন ক্লাউজার ও অ্যান্টন জিলিংগার প্রত্যেকে ইনট্যাঙ্গেলড কোয়ান্টাম স্টেট ব্যবহার করে যুগান্তকারী পরীক্ষা চালিয়েছেন। যেখানে দুটি কণা বিচ্ছিন্ন হয়ে গেলেও পৃথক এককের মতো আচরণ করে।

তাদের এই কোয়ান্টাম তথ্যের ফলাফলের ওপর ভিত্তি করে নতুন প্রযুক্তির পথ তৈরি হয়েছে। কোয়ান্টাম মেকানিক্সের অপ্রকাশ্য প্রভাবগুলোর উপযোগিতা খুঁজে পাওয়া শুরু হয়েছে।

এ ক্ষেত্রে গবেষণার বড় একটি ক্ষেত্র রয়েছে। যার মধ্যে আছে, কোয়ান্টাম কম্পিউটার, কোয়ান্টাম নেটওয়ার্ক এবং নিরাপদ কোয়ান্টাম এনক্রিপ্টেড কমিউনিকেশন।

নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন এ তিন বিজ্ঞানী। করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনো অতিথি উপস্থিত ছিলেন না।

এর আগে, গত বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনজন। তারা হলেন জাপানি আবহাওয়াবিদ স্যুকুরো মানাবে, জার্মান পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালিয়ান পদার্থবিদ জর্জিও পারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস প্রদান এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে আমাদের বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তারা এ পুরস্কারে ভূষিত হন।

চলতি বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে। সেখানে ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //