ICT Division

জাপান সাগরে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়লো দ. কোরিয়া-যুক্তরাষ্ট্র

জাপান সাগরে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জবাবে ২৪ ঘণ্টার মধ্যেই আজ বুধবার (৫ অক্টোবর) পাল্টা চার ক্ষেপণাস্ত্র ছুড়ে জবাব দিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দুটি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

এর আগে গত মঙ্গলবার (৪ অক্টোবর) জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল ছোড়ে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে।

এর প্রেক্ষিতে জাপান তার বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করে। নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলে। উত্তর জাপানে ট্রেন চলাচলও সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

জাপানের প্রধান সরকারি মুখপাত্র হিরোকাজু মাতসুনো এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ উত্তর কোরিয়ার ধারাবাহিক পদক্ষেপ জাপান, এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে। একইসাথে উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ড জাপানসহ সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করেছে।’

তিনি বলেন, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ এক হাজার কিলোমিটার উচ্চতায় চার হাজার ৬০০ কিলোমিটার (২ হাজার ৮৫০ মাইল) উড়েছিল।

২০১৭ সালে একই ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়া। এছাড়া চলতি বছরের জানুয়ারি মাসে সাত দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পিয়ংইয়ং। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //