ICT Division

যেকোনো সময় শুরু হতে পারে ইয়েমেন-সৌদির সংঘাত

ইয়েমেন ও সৌদি আরব নতুন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সম্মত না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

গতকাল মঙ্গলবার (৪ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘দুই পক্ষ নতুন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সম্মত হয়নি, তবে এখনো আলোচনা শেষ হয়ে যায়নি। দুই পক্ষ এখনো আলোচনা চালাচ্ছে যাতে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো যায় এবং এ ব্যাপারে মধ্যস্থতা করছেন ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিনিধি হ্যান্স গ্রান্ডবার্গ।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ডুজারিক ইয়েমেন ও সৌদি আরব- দুপক্ষকেই যেকোনো ধরনের উসকানিমূলক তৎপরতা থেকে বিরত থাকার আহ্বান জানান। তিনি বলেন, সামান্য উসকানি থেকেই বড় রকমের সহিংসতা শুরু হতে পারে। অথচ দুপক্ষই শান্তি চায়। 

ডুজারিক আরো বলেন, ‘যুদ্ধবিরতির মেয়াদ না বাড়ানোর কারণে জাতিসংঘ হতাশ হলেও আমরা বিশ্বাস করি যে, এখানেই রাস্তার প্রান্ত সীমা নয় বরং যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর বিষয়ে সামনে আরো সময় রয়েছে।’

গত এপ্রিল মাসে সর্বপ্রথম জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেন ও সৌদি আরবের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয় যার মেয়াদ জুন মাসে দ্বিতীয় দফায় বাড়ানো হয়। সর্বশেষ যুদ্ধবিরতির মেয়াদ গত রোববার শেষ হয়ে গেছে। এখন যদি দ্রুতই নতুন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো না যায় তাহলে যেকোনো সময় সংঘাত শুরু হতে পারে যার প্রধান শিকার হবে দুই পক্ষের সাধারণ মানুষ।

সূত্র: রেডিও তেহরান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //