ICT Division

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

এই তিন নোবেল বিজয়ী হলেন, ক্যারোলিন আর বেরতোজ্জি, মর্টেন মেলডাল ও কে. ব্যারি শার্পলেস

২০২২ সালের জন্য রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।আজ বুধবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস রসায়নে এই তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে।

এই তিন নোবেল বিজয়ী হলেন, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ক্যারোলিন আর বারতোজ্জি, ডেনমার্কেরর ইউনিভার্সিটি অব কোপেন হেগেনের অধ্যাপক মর্টেন মেলডাল ও যুক্তরাষ্ট্রের স্ক্রিপস রিসার্সের গবেষক কে ব্যারি শার্পলেস।  

রসায়নে ১৯০১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ১১৩টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। রসায়নে নোবেল পুরস্কার ২৫ বার পেয়েছেন দুজন করে বিজয়ী। এখন পর্যন্ত ৭ জন নারী রসায়নের নোবেল পেয়েছেন। তবে রসায়নে একমাত্র বিজ্ঞানী হিসেবে ১৯৫৮ এবং ১৯৮০ সালে দুবার নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রেডরিক স্যাঙ্গার।

নোবেলের ইতিহাসে সবচেয়ে কমবয়সী হিসেবে রসায়নে পুরস্কার পেয়েছিলেন ফ্রেডরিক জোলিওট। মাত্র ৩৫ বছর বয়সে ১৯৩৫ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন তিনি। আর রসায়নে সবচেয়ে বেশি অর্থাৎ ৯৭ বছর বয়সে নোবেল পুরস্কার পেয়েছিলেন জন বি. গুডএনাফ।

উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক, যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান— প্রতি বছর ৫টি বিষয়ে যারা বিশেষ আবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। ওই ৫ বিষয় হলো— চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য ও শান্তি। ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //