ICT Division

চাদে গণতন্ত্রের দাবিতে সংঘর্ষ, নিহত ৫০

চাদে দ্রুত গণতান্ত্রিক শাসনব্যবস্থায় ফিরে যাওয়ার দাবিতে রাস্তায় নেমেছে বিক্ষোভ করেছেন জনগণ। গতকাল বৃহস্পতিবার (২০ অক্টোবর) জনসাধারণ রাস্তায় নামলে নিরাপত্তা বাহিনীর সাথে ভয়াবহ সংঘর্ষ বাধে। সে সময় সহিংসতায় কমপক্ষে ৫০ জন নিহত ও ৩০০ মানুষ আহত হয়েছেন। 

আজ এক প্রতিবেদনে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী সালেহ কেবজাবো এ ঘটনাকে ‘সশস্ত্র আন্দোলন’ বর্ণনা করে জানান, সরকার এখনো হতাহতের তথ্য সংগ্রহ করছে।

তবে মানবাধিকার গোষ্ঠীগুলো একে গণহত্যা বলে উল্লেখ করেছে। তারা বলছে, রাজধানী, এনজামেনা ও কয়েকটি শহরে বেসামরিক নাগরিকদের নিরস্ত্র বিক্ষোভের ওপর নির্মমভাবে হামলা করেছে নিরাপত্তা বাহিনী।

গত বছরের এপ্রিলে মারা যান চাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি। তিন দশক ধরে সেনা সমর্থিত সরকার দ্বারা শাসিত হলেও ইদ্রিসের মৃত্যুতে সংকটে পড়ে মধ্য আফ্রিকার দেশটি।

মহামত ইদ্রিস ডেবি বাবার মৃত্যুর পর চাদের ক্ষমতা দখল করেন। ওই সময় ১৮ মাসের মধ্যে ক্ষমতা পরিবর্তনের প্রতিশ্রুতি দেন তিনি। কিন্তু ১ অক্টোবর দুই বছরের জন্য নির্বাচন পিছিয়ে দেন।

গতকাল বৃহস্পতিবার ছিল ক্ষমতা পরিবর্তনের জন্য দেয়া ১৮ মাসের প্রতিশ্রুতির শেষ দিন। এ ঘটনায় বিক্ষুব্ধ হয়ে উঠে চাদের রাজনৈতিক দলগুলো, তাদের সঙ্গে যোগ দেয় সুশীল সমাজ। কিন্তু নিরাপত্তার অজুহাতে সরকার বিক্ষোভ নিষিদ্ধ করে। এর জবাবে ওইদিন ভোরেই রাস্তায় নামে জনগণ। তারা নতুন প্রধানমন্ত্রীর দলীয় কার্যালয়ে আগুন দেয়।

এ দিকে হতাহত ও নির্মমভাবে বিক্ষোভ দমনের ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, আফ্রিকান ইউনিয়ন ও মানবাধিকার সংস্থাগুলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //