ICT Division

ইউনেস্কো থেকে পদত্যাগ রাশিয়ার

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি থেকে পদত্যাগ করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত। কমিটির প্রেসিডেন্ট রুশ দূত আলেকজান্ডার কুজনেতসভ মঙ্গলবার (২২ নভেম্বর) কমিটির সদস্যদের কাছে চিঠি পাঠিয়ে তার পদত্যাগের কথা জানান। এতে সংস্থাটির কাজের অচলাবস্থা দূর হলো। তিনি এই কমিটিতে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন। কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে। রাশিয়া ওয়ার্ল্ড হেরিটেজ কমিটিতে থাকায় সাংস্কৃতিক স্থানসমূহের সংরক্ষণের দায়িত্বে থাকা এ সংস্থাটির কাজ বাধাগ্রস্ত হচ্ছিল।

জাতিসংঘের একজন কূটনৈতিক জানান, তার এ পদত্যাগের ফলে কমিটি নতুন প্রেসিডেন্টকে দ্রুত নিয়োগ দিতে পারবে এবং তাদের কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেবে।

ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি গত জুনে রাশিয়ার কাজান শহরে বৈঠকে বসতে চেয়েছিল। কিন্তু ফ্রান্স এবং যুক্তরাজ্যসহ ৪৬টি দেশ এই অনুষ্ঠান বয়কট করে। বৈঠকে ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভুক্ত ল্যান্ডস্কেপ, স্মৃতিস্তম্ভ এবং শহরগুলো হালনাগাদ করার কথা ছিল।

উল্লেখ্য, ইউক্রেনে হামলার কারণে কমিটির প্রধান হিসেবে রাশিয়ার এ দায়িত্ব পালন নিয়ে অন্যান্য সদস্য রাষ্ট্রের মধ্যে ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়। ফলে অনেকেই রাশিয়ার পদত্যাগ চেয়েছিল।

এদিকে রাশিয়ার পরের সারিতে থাকা সৌদি আরব কমিটির প্রেসিডেন্টের দায়িত্ব নেবে কি না তা আগামী কয়েকদিনের মধ্যে ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে। খবর বাসসের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //