চীনে সোনার খনিতে ধস, হদিস নেই ১৮ শ্রমিকের

চীনের উত্তর-পশ্চিমে জিনজিয়াং অঞ্চলে একটি সোনার খনিতে ধসে পরার ঘটনা ঘটেছে। এতে মাটির নিচে আটকে পড়েছেন ১৮ শ্রমিক। তাদের সাথে কোনো যোগাযোগ করার জো নেই। তাদেরকে উদ্ধারে কাজ করছে জরুরি পরিষেবা ও উদ্ধারকারীরা।

আজ রবিবার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

এদিকে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) বিকেলে কাজাখিস্তানের সীমান্ত থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে ইইনিং কাউন্টির খনিটিতে ধসের ঘটনা ঘটে। এসময় খনিতে মোট ৪০ জন শ্রমিক কাজ করছিলেন।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার গভির রাত পর্যন্ত ২২ জন খনি শ্রমিককে উদ্ধার করা হয়েছিল কিন্তু ১৮ জন আটকা পড়েছেন। বাকি খনি শ্রমিকদের উদ্ধারের জন্য একটি উদ্ধার অভিযান চলছে।

চীনে সাম্প্রতিক কয়েক দশকে খনি নিরাপত্তার উন্নতি হয়েছে, তবে দুর্ঘটনা এখনো এমন একটি শিল্পে প্রায়শই ঘটে যেখানে নিরাপত্তা নির্দেশাবলী প্রায়শই শিথিল হয়, বিশেষ করে সবচেয়ে প্রাথমিক সাইটগুলোতে।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে, উত্তর-পশ্চিম প্রদেশ কিংহাইতে একটি কয়লা খনি ধসের পর মাটির নিচে আটকা পড়ে থাকা ১৯ খনি শ্রমিককে দীর্ঘ অনুসন্ধানের পর মৃত অবস্থায় পাওয়া যায়। একই বছরের ডিসেম্বরে, উত্তর শানসি প্রদেশের একটি কয়লা খনি থেকে ২০ জন খনি শ্রমিককে উদ্ধার করা হয়েছিল এবং দুজন মারা গিয়েছিল।

চীন বিশ্বব্যাপী সোনার সবচেয়ে বড় উৎপাদনকারী। গত বছর দেশটি ৩৭০ মেট্রিক টন সোনা খনন করেছে এবং ১০ বছরেরও বেশি সময় ধরে তার শীর্ষস্থান ধরে রেখেছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //