ব্রিকসে ঐক্যের ডাক শি জিনপিংয়ের

আজ বুধবার (২৩ আগস্ট) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দক্ষিণ আফ্রিকায় শীর্ষ সম্মেলনে ব্রিকস সদস্য দেশগুলোর ঐক্যের আহ্বান জানিয়েছেন। অন্যরা যখন ব্লকটি সম্প্রসারণে গুরুত্ব দিচ্ছেন তখন তিনি এই ঐক্যের আহ্বান জানালেন। খবর রয়টার্স।

সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিশ্ব বড় পরিবর্তন, বিভাজন এবং পুনর্গঠনের মধ্য দিয়ে যাচ্ছে, অস্থিরতা ও রূপান্তরের একটি নতুন যুগে প্রবেশ করেছে। আমাদের ব্রিকস দেশগুলোর সর্বদা ঐক্যের মাধ্যমে নিজেদের শক্তিশালী করার প্রতিষ্ঠাকালীন উদ্দেশ্য মনে রাখা উচিত।

বিশ্বের নেতৃস্থানীয় উন্নয়নশীল দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার ব্লকের নেতারা জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করছেন। এতে ব্লকে নতুন দেশকে নেওয়ার জন্য একটি কাঠামো এবং মানদণ্ড প্রতিষ্ঠার বিষয় নিয়ে আলোচনা এজেন্ডায় রয়েছে।

ব্লকের গুরুত্বপূর্ণ সদস্য চীন দীর্ঘকাল ধরে সম্প্রসারণের জন্য চাপ দিয়ে আসছে। ওয়াশিংটনের সঙ্গে অবনতিশীল সম্পর্কের পাশাপাশি ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে ব্রিকসের সম্প্রসারণ জরুরি বলে মনে করে দেশটি।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা মঙ্গলবার বলেছেন ব্রিকস সম্প্রসারণের বিষয়ে তার এবং শি জিনপিংয়ের অবস্থান একই রয়েছে। কিন্তু ব্রাজিল এবং ভারতের পক্ষ থেকে বিরোধিতা এসেছে। এ দুটি দেশ পশ্চিমাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার বলেছেন, নয়াদিল্লি সম্প্রসারণের প্রতি পুরোপুরি সমর্থন জানায়।

দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা বলছেন, ৪০টিরও বেশি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে ২২টি দেশ আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //