ফ্রান্সে পুলিশের গুলিতে নিহত ৪, জরুরি অবস্থা জারি

ফ্রান্সের স্বায়ত্তশাসিত অঞ্চল নিউ ক্যালিডোনিয়ায় স্থানীয় বাসিন্দাদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে আদিবাসী ৩ তরুণ ও পুলিশের এক কর্মকর্তা নিহত হয়েছেন। বুধবার (১৫ মে) পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অঞ্চলটির বাসিন্দাদের ভোটাভুটির নিয়মে পরিবর্তন নিয়ে মঙ্গলবার (১৪ মে) ফ্রান্সের জাতীয় সংসদে একটি বিল পাসকে কেন্দ্র করে ক্রমেই উত্তাল হয়ে উঠছে পরিস্থিতি।

নতুন এ বিল আইনে পরিণত হলে যেসব ফরাসি নাগরিক নিউ ক্যালিডোনিয়াতে ১০ বছরের বেশি বসবাস করেন, তারাও আঞ্চলিক নির্বাচনে ভোটাধিকার পাবেন। আর এতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন স্থানীয় বাসিন্দারা। পরিস্থিতি সামাল দিতে জারি করা হয় সান্ধ্য আইন। এরপরও রাস্তায় নেমে পড়ে স্থানীয় বাসিন্দারা।

বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের পাশাপাশি ব্যবসাপ্রতিষ্ঠান ও গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এতে হতাহতের পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য। করণীয় ঠিক করতে জরুরি বৈঠকের ডাক দেয় ফ্রান্সের মন্ত্রিসভা। 

অঞ্চলটিতে শান্তি ফিরিয়ে নিয়ে আনতে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী গাব্রিয়েল আতাল। একই সঙ্গে নৌ ও বিমানবন্দরের নিরাপত্তায় সেনাবাহিনী মোতায়েনের কথা জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //