গাজায় যুদ্ধবিরতির নতুন প্রস্তাবকে ‘ইতিবাচক’ বলছে হামাস

গত ০৭ অক্টোরের পর থেকে এখন পর্যন্ত ফিলিস্তিনের গাজায় প্রায় আট মাস ধরে নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। এই হামলায় ৩৬ হাজারের বেশি নিহত এবং ৮০ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। এমন মানবিক বিপর্যয়ে পুরো বিশ্ব স্মম্ভিত হয়ে পড়েছে। দেশে দাবি উঠেছে এই অমানবিক যুদ্ধ বন্ধের। তবে নানা বাহানায় ইসরায়েল বেশ কয়েকবার যুদ্ধবিরতির উদ্যোগকে ভেস্তে দিয়েছে। 

এমন পরিস্থিতিতে গতকাল শুক্রবার (৩১ মে) গাজায় যুদ্ধবিরতির জন্য তিন পর্যায়ের একটি নতুন রূপরেখার বিস্তারিত তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজায় স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় এই রূপরেখাকে ‘ইতিবাচক হিসেবে বিবেচনা’ করার কথা জানিয়েছে হামাস।

ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাবের কথা ঘোষণাকালে প্রেসিডেন্ট বাইডেন প্রায় আট মাস ধরে চলা গাজা যুদ্ধের সমাপ্তি টানার আহ্বান জানান। তবে দ্রুতই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বাইডেনের শান্তি আলোচনা শুরুর আহ্বানে নেতিবাচক মনোভাব দেখান। জোর দিয়ে তিনি বলেন, হামাসের গাজা শাসন করা ও ইসরায়েলের জন্য হুমকি হয়ে ওঠার ক্ষমতা নিঃশেষ না করা পর্যন্ত ইসরায়েলি সেনারা লড়াই চালিয়ে যাবেন।

গাজার দক্ষিণাঞ্চলীয় অতি ঘনবসতিপূর্ণ রাফা শহরে অভিযান না চালাতে বিশ্ব সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ অবস্থায় অনেকটা অপ্রত্যাশিতভাবে শুক্রবার ইসরায়েলের ওই যুদ্ধবিরতি প্রস্তাব ঘোষণা করলেন বাইডেন। 

সূত্র: বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //