মোদীর শপথে যেসব বিশ্ব নেতারা থাকছেন

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল এখন স্পষ্ট। ভারতের ইতিহাসে দেশটির প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পর দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসাবে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রথমে বলা হয়েছিলো আজ শনিবার (৭ জুন) রাত ৮টায় মোদীর শপথ গ্রহণের কথা রয়েছে। যদিও পরে জানানো হয়, শনিবার নয় বরং আগামী রবিবার (৯ জুন) অনুষ্ঠিত হবে মোদীর শপথগ্রহণ অনুষ্ঠান।

এই শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে বিদেশি রাষ্ট্রপ্রধানদের নিমন্ত্রণ দেওয়া হয়েছে। সেখানে অতিথি হিসেবে উপস্থিত থাকছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল ও দাহাল প্রচণ্ড, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, সিসিলিসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জুগনাথ, ভুটানের প্রধানমন্ত্রী থেসেরিং তোবগের মতো বিশ্বনেতারা। 

এদিকে এবার মোদীর শপথ অনুষ্ঠানে আগে গুরুতর যে প্রশ্ন উঠেছে তা হলো, পাকিস্তানের প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে কি না?‌ পাকিস্তান সরকারের পক্ষ থেকে বারবার ভারতের সঙ্গে সম্পর্ক পুর্নস্থাপনের বার্তা দেওয়া হচ্ছে। সেজন্য পাকিস্তানের কোনো শীর্ষস্থানীয় নেতৃত্ব শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পেলে অবাক হওয়ার কিছু নেই। তবে এখনও এই বিষয়ে কোনো খবর পাওয়া যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, মোদীর শপথ অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের যোগদানের সম্ভাবনা নেই। এর কারণ মোদীর রাজনীতি, সাম্প্রদায়িকতার পাশাপাশি মোদী পাকিস্তানকে সবসময় শত্রু পক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করে রাখতে চান। এতেই তার রাজনৈতিক ফায়দা হবে। এতে দেশের ভেতর হিন্দু ভোটের সঙ্গে সঙ্গে উগ্র জাতীয়তাবাদীদেওর তিনি ভোট ব্যাংক বানাতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //