ফিলিস্তিনকে আর্থিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন ফিলিস্তিনিদের জন্য ৪০ কোটি ৪০ লাখ মার্কিন ডলার অর্থ সহায়তার ঘোষণা দিয়েছেন। গতকাল মঙ্গলবার (১১ জুন) জর্ডানে জরুরি ত্রাণ সম্মেলনে সহায়তার এই ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের সমালোচকসহ অন্য দেশগুলোকেও গাজার মানবিক সংকট মোকাবেলায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের হিসেব মতে, যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র গাজা ও পশ্চিমতীরের ফিলিস্তিনিদের জন্যে মোট ৬৭ কোটি ৪০ লাখ ডলার সহায়তা দিয়েছে। কিন্তু জতিসংঘের আবেদনে ফিলিস্তিনিদের জন্যে কেবলমাত্র এক তৃতীয়াংশ তহবিল পাওয়া গেছে, যেখানে ঘাটতির পরিমাণ ২৩০ কোটি মার্কিন ডলার বলে ব্লিঙ্কেন উল্লেখ করেন।

তিনি বলেন, কেউ কেউ গাজায় ফিলিস্তিনিদের দুর্ভোগ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এদের মধ্যে অনেক দেশ রয়েছে যাদের দেওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু তারা হয় সামান্য দিয়েছে কিংবা কেউ কিছুই দেয়নি। এদিকে গাজায় এসব সহায়তা কীভাবে দেয়া হবে সে সম্পর্কে ব্লিঙ্কেন স্পষ্ট করে কিছু বলেননি।

তবে ফিলিস্তিনিদের জন্যে বৃহৎ দাতা দেশ যুক্তরাষ্ট্র সাধারণত এ ক্ষেত্রে বিশ্ব খাদ্য কর্মসূচি এবং বেসরকারি ত্রাণ গ্রুপগুলোর ওপর নির্ভর করে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলি একটি অনুষ্ঠানে হামাস হামলা চালিয়ে ১ হাজার ১৩৯ জনের প্রাণ গেছে। তাদের বেশির ভাগই বেসামরিক মানুষ। হামাসের হাতে জিম্মি হন ২৪০ জন ইসরায়েলি নাগরিক।  এর পর জিম্মি উদ্ধারে ও হামাসকে নির্মূল করতে সেনাঅখিযান পরিচালনা করে ইসরায়েল। গত আট মাস ধরে চলা এই অভিযানে প্রায় ৩৭ হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। আর আহত ও বাস্তচ্যুত হয়েছে অগণিত মানুষ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //