জাতিসংঘের কর্মকর্তাদের সাথে তালেবানের বৈঠক

আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিনিধিরা গতকাল রবিবার (৩০ জুন) জাতিসংঘের কর্মকর্তাদের সাথে বৈঠক করেছে। ২০২১ সালে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান কর্তৃপক্ষের সাথে জাতিসংঘের প্রতিনিধি দলের এটিই প্রথম বৈঠক।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসঙ্ঘের এক মুখপাত্র বার্তাসংস্থা এএফপিকে বলেন, জাতিসংঘের বৈঠকে উপস্থিত অনেক বিশেষ দূত তালেবান প্রতিনিধিদের সাথে আলাদাভাবে বৈঠক করেন।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদের নেতৃত্বে আফগান প্রতিনিধিদলের সাথে জাতিসংঘের কর্মকর্তারা এবং আফগানিস্তানে মার্কিন বিশেষ প্রতিনিধিসহ ২০ জনেরও বেশি দূতের বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

আফগানিস্তানের সাথে ক্রমবর্ধমান সম্পৃক্ততা এবং দেশটির অর্থনৈতিক সমস্যা ও মাদকবিরোধী প্রচেষ্টাসহ আরো সমন্বিত প্রতিক্রিয়া নিয়ে আলোচনার জন্য দোহায় দোহায় ওই বৈঠক হয়।

তালেবান ক্ষমতায় ফিরে আসার পর আন্তর্জাতিক সম্প্রদায় আফগানিস্তানের নতুন শাসকদের প্রতি ভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ শুরু করে। তারা তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে কোনো স্বীকৃত দেয়নি।

তালেবান কর্তৃপক্ষকে ২০২৩ সালের মে মাসে জাতিসংঘের প্রথম রাউন্ডের আলোচনা থেকে বাদ দেয়া হয়েছিল। তাদের প্রতিনিধি দলকে শুধুমাত্র আফগান প্রতিনিধিদের দাবি করে ফেব্রুয়ারিতে দ্বিতীয় রাউন্ডে যোগ দিতে অস্বীকার করেছিল।

জাতিসংঘের ইভেন্টের আগে তালেবানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জাকির জালালি রোববার বলেছিলেন, সোমবারের পরে যেকোনো বৈঠক হওয়া অফিসিয়াল এজেন্ডার সাথে অসংলগ্ন ছিল।

গত শনিবার মুজাহিদ কাবুলের একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, তালেবান কর্তৃপক্ষ নারীদের সমস্যাগুলো স্বীকার করে। কিন্তু তারা মনে করে, আফগানিস্তানের সমস্যা আফগানিস্তানেই সমাধান সম্ভব।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //