যে কারণে স্টারমারকে পাত্তা দিলেন না পুতিন

সম্প্রতি শেষ হওয়া যুক্তরাজ্যের জাতীয় নির্বাচনে লেবার পার্টির কাছে ধরাশায়ী হয়েছে কনজারভেটিভ পার্টি। এতে যুক্তরাজ্যে দলটির ১৪ বছরের শাসনের অবসান ঘটে। দেশটিতে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন লেবার পার্টির কিয়ের স্টারমার। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে তাকে শুভেচ্ছা জানাচ্ছেন বিভিন্ন দেশের সরকার প্রধানরা। তবে ব্যতিক্রম শুধু রাশিয়া। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ের স্টারমারকে অভিনন্দন জানাবেন না।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই যুক্তরাজ্য এই যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। রাশিয়ার সীমান্তের কাছে ন্যাটো বাহিনীর সম্প্রসারণে নিরাপত্তা জনিত কারণে ওই যুদ্ধ শুরু হয়েছিল।

রাশিয়ার দাবি, যুদ্ধের শুরু থেকে বিট্রেন ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে উত্তেজনা ও সংঘাত বাড়িয়ে দিয়েছে। যুক্তরাজ্য এ পর্যন্ত রাশিয়ার ১১০০ নাগরিক এবং ৮০০টিরও বেশি সরকারি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ সাংবাদিকদের আরও বলেন, লন্ডন একইভাবে মস্কোর বিরুদ্ধে অবন্ধুসুলভ আচরণ করে যাচ্ছে। সেই কারণে রুশ প্রেসিডেন্ট পুতিন ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির বিজয় এবং নতুন প্রধানমন্ত্রী স্যার কিয়ের স্টারমারকে অভিনন্দন জানাবেন না বলেই মনে হচ্ছে। তবে সবকিছুই নির্ভর করছে নতুন প্রধানমন্ত্রীর উদ্যোগের ওপর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //