বুথফেরত জরিপে ফ্রান্সে এগিয়ে বাম জোট

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি আসন পাচ্ছে বামপন্থীদের জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিই)। গতকাল রবিবার (৭ জুলাই) দেশটিতে দ্বিতীয় দফায় অনুষ্ঠিত ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপে এমনটাই আভাস পাওয়া যাচ্ছে। এর মধ্যদিয়ে উগ্র ডানপন্থী দল ন্যাশনাল র‌্যালির (আরএন) জয়কে আটকানোর প্রচেষ্টা সম্ভব হয়েছে। 

ফ্রান্সের রাষ্ট্রীয় টেলিভিশনের দেয়া বুথফেরত জরিপের তথ্য অনুযায়ী, বাম জোট নিউ পপুলার ফ্রন্ট ৫৭৭ আসনের মধ্যে ১৭২ থেকে ২১৫টি আসন পেতে পারে। আর দ্বিতীয় সর্বোচ্চ আসন পেতে যাচ্ছে মাখোঁর মধ্যপন্থী জোট টুগেদার অ্যালায়েন্স। বলা হচ্ছে, এ জোটটি ১৫০ থেকে ১৮০টি আসন পেতে পারে এবং ১১৫ থেকে ১৫৫টি আসন নিয়ে তৃতীয় অবস্থানে থাকতে পারে ন্যাশনাল র‌্যালি।

গত রবিবার অনুষ্ঠিত প্রথম দফার ভোটে ৩৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলো কট্টর ডানপন্থী হিসেবে পরিচিত মারিন লো পেনের দল ন্যাশনাল র‌্যালি (আরএন)। পরবর্তীতে এ দলের জয় ঠেকাতে মাঠে নামে ফ্রান্সের উদার ও মধ্যপন্থীরা। আরএনকে ঠেকাতে বামপন্থীদের জোট এনপিই ও মাখোঁর জোট টুগেদার অ্যালায়েন্সের মধ্যে আপস হয়। 

এদিকে, বুথ ফেরত জরিপের ফলাফলের পর মাখোঁর পক্ষের নেতা ও ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, আগামীকাল প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেবেন তিনি।

আর ন্যাশনাল র‌্যালির নেতা মারিন লো পেন বলেছেন, তার দলের জয় শুধু বিলম্বিত করা হয়েছে। আজকের এই ফলের মধ্যে তিনি আগামী দিনের বিজয়ের বীজ দেখতে পাচ্ছেন।

উল্লেখ্য, ফ্রান্সে সরকার গঠনের জন্য প্রয়োজন ২৮৯টি আসন। এক্ষেত্রে বাম জোটকে সরকার গঠনের জন্য অন্যদের সমর্থন নিতে হবে। এতে করে দেশটির পার্লামেন্ট ঝুলন্ত অবস্থা থাকবে। 


সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //