নির্দেশনা মেনে পোশাক কারখানা খোলা

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারঘোষিত কঠোর বিধিনিষেধ চলাকাকালে আজ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) থেকে পোশাক কারখানা খোলা হয়েছে। 

সরকারি নির্দেশনা অনুযায়ী, শিল্প-কারখানাগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে। তবে শ্রমিকদের নিজ নিজ প্রতিষ্ঠানের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেয়া নিশ্চিত করতে হবে।

সংশ্লিষ্টরা বলছেন, কঠোর এই লকডাউনের মাঝে নির্দেশনার আলোকেই দেশের তৈরি পোশাক কারখানাগুলোতে উৎপাদন চলছে। তবে মুভমেন্ট পাস নিতে কিছুটা ঝামেলা হচ্ছে। বার বার এটা নিতে হচ্ছে। 

আজ সকাল ৭টা থেকে শহরের বিভিন্ন এলাকায় গার্মেন্টস শ্রমিকদের দলে দলে তাদের কর্মস্থলে যেতে দেখা গেছে। শ্রমিকরা বলছেন, প্রথমে কিছুটা ভয় কাজ করলেও কারখানায় এসে সেটি দূর হয়েছে, পর্যাপ্ত স্বাস্থ্য নিরাপত্তা রয়েছে।

নারায়ণগঞ্জের বেশ কয়েকটি কারখানা ঘুরে সরকারি বিধিনিষেধ মেনেই পোশাক কারখানাগুলোতে উৎপাদন চলছে। প্রতিটি কারখানার প্রবেশ পথে রয়েছে হাত ধোয়ার ব্যবস্থা। প্রায় প্রতিটি কারখানাতেই প্রবেশপথে একাধিক সাবান ও বেসিনের ব্যবস্থা করা হয়েছে। কারখানায় প্রবেশ করতে হচ্ছে ব্লিচিং পাউডার ও জীবানুনাশক মেশানো পাপোশে পায়ের জুতা ভিজিয়ে। শ্রমিকদের হাত-পা জীবাণুমুক্ত করার পর শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে থার্মাল স্ক্যানার দিয়ে। এরপর শরীরে জীবাণুনাশক স্প্রে করে তারা যাচ্ছেন নিজ নিজ আসনে। দুই ঘণ্টা পর পর এবং খাবার ও নাস্তার বিরতির সময়ও জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে রোগী ও মৃত্যু উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় এই ‘কঠোর লকডাউনের’ ঘোষণা আসে।

তবে পোশাক শিল্প মালিকরা ‘লকডাউনের’ মধ্যেও কারখানা খোলা রাখার দাবি জানিয়ে আসছিলেন। বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএসহ আরো কয়েকটি সংগঠন গত রবিবার ঢাকায় এক যৌথ সংবাদ সম্মেলন করেও এ দাবি তুলে ধরে।

পরে পোশাক মালিকদের দাবির প্রেক্ষিতে সরকার সকল শিল্পকারখানা খোলা রাখার সিদ্ধান্ত নেয়। শ্রমিকদের একটি অংশও চান লকডাউনে পোশাক কারখানা খোলা থাকুক। রোজা ও ঈদ সামনে থাকায় বেতন ও বোনাস বঞ্চিত না হওয়ার প্রেক্ষিতে তারা কারখানা খোলা রাখার পক্ষে।

তবে কিছু শ্রমিক বলছেন, শ্রমিকদের অনেককেই গণপরিবহনে করে অফিসে যেতে হয়। মালিকপক্ষ দাবি করলেও সবার জন্যে কারখানা থেকে পরিবহনের ব্যবস্থা এখন পর্যন্ত হয়নি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //