এবার নেপালে রপ্তানি হচ্ছে সিম্ফনি ফোন

বাংলাদেশের তৈরি সিম্ফনি স্মার্টফোন নেপালে রপ্তানি হচ্ছে। নেপালের এ্যাপেক্স গ্রুপ নামের একটি প্রতিষ্ঠান নেপালে সিম্ফনির স্মার্টফোন বাজারজাত করছে। ২০২১ সালের অক্টোবর মাস থেকেই নেপালে মোবাইল ফোন রপ্তানি শুরু করেছে সিম্ফনি। প্রথমবার তিনটি মডেলের প্রায় ১৫ হাজার মোবাইল সরাসরি এ্যাপেক্স গ্রুপের জন্য নেপালে পাঠানো হয়। প্রতি মাসে বিভিন্ন মডেলের প্রায় ১০ হাজার করে পণ্য সিম্ফনি মোবাইলের হয়ে তারা নেপালে বাজারজাত করবে।

সিম্ফনি জানিয়েছে, বাংলাদেশ থেকে সিম্ফনি মোবাইলই প্রথম সরাসরি ব্র্যান্ড নেইম নিয়েই ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত স্মার্টফোন রপ্তানি করছে। এটাকে তারা দেশের রপ্তানি খাতে নতুন এক মাইলফলক হিসেবে উল্লেখ করেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার এবং সিম্ফনি মোবাইল ম্যানেজিং ডিরেক্টর জাকারিয়া শাহীদ শনিবার নেপালে সিম্ফনি মোবাইল রপ্তানি করার ঘোষণা দেন।

সিম্ফনির মোবাইল উৎপাদন  ফ্যাক্টরি

জাকারিয়া শাহীদ জানান, সিম্ফনি মোবাইল বাংলাদেশের ব্র্যান্ড। বাংলাদেশ থেকে আমরা প্রতি মাসেই ১০ হাজার প্রডাক্ট নেপালের মার্কেটে রপ্তানি করবো। আমাদের ফ্যাক্টরিতে প্রতি মাসে ১০ লক্ষ প্রোডাক্ট আমরা উৎপাদন করতে পারি। ফ্যাক্টরিতে ১৫শ মানুষ কাজ করছে। একই সাথে আরও কয়েক লক্ষ মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই উৎপাদন কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন। ২০২২ সালেই নেপাল বাদেও আমরা নাইজেরিয়া, সুদান, ভিয়েতনাম, শ্রীলংকায় আমাদের মোবাইল ফোন রপ্তানি করার পরিকল্পনা করছি।

২০১৮ সালে সিম্ফনি মোবাইল প্রায় ৫৫ হাজার স্কয়ার ফিট জায়গায় তাদের যাত্রা শুরু করে আশুলিয়ার জিরাবোতে। এখন আশুলিয়ার আউকপাড়া ডেইরি ফার্মে নিজস্ব জমিতে সিম্ফনি মোবাইল এর ফ্যাক্টরি প্রায় ২ লক্ষ স্কয়ার ফিট জায়গার ওপর নির্মিত, যেখানে প্রতি বছর প্রায় ১ কোটি ২০ লক্ষ মোবাইল ফোন উৎপাদিত হচ্ছে।

স্মার্টফোনের পাশাপাশি মোবাইল ফোনের নানা যন্ত্রাংশ এবং এক্সেসরিজও তৈরি করছে সিম্ফনি। কোম্পানিটির কারখানায় প্রতি মাসে ৮ লাখ চার্জার, ৮ লাখ ব্যাটারি এবং ৮ লাখ ইয়ারফোন উৎপাদিত হচ্ছে, সামনে তা আরো বাড়বে বলে জানিয়েছে সিম্ফনি কতৃপক্ষ। এছাড়াও মেইড ইন বাংলাদেশ ট্যাবলেট এর ঘোষণাও দিয়েছেন জাকারিয়া শাহীদ।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //