পোশাক শিল্পে আইএমএফের সহায়তা চায় বাংলাদেশ

বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলা ও টেকসই প্রবৃদ্ধি অর্জনে মুদ্রা তহবিলের (আইএমএফ) সহায়তা চেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

গত বুধবার (২০ জুলাই) আইএমএফের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠককালে পোশাক শিল্পের কৌশলগত রূপকল্প বাস্তবায়নে সহায়তার আবেদন জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংগঠনটি।

বাংলাদেশে আইএমএফ মিশন চিফ রাহুল আনন্দের নেতৃত্বে আইএমএফের একটি প্রতিনিধি দল গুলশানের বিজিএমইএ পিআর অফিসে ফারুক হাসানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। আইএমএফ প্রতিনিধি দলে ছিলেন ঢাকার আবাসিক প্রতিনিধি জায়েন্দু দে এবং জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রিতু বসু ও এস্টেল জুয়ি লিউ। বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি মিরান আলী, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী এবং পরিচালক আসিফ আশরাফ, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ।

বিজিএমইএ সম্প্রতি টেকসই কৌশলগত রূপকল্প-২০৩০ উন্মোচন করেছে। এর লক্ষ্য পোশাক শিল্পের প্রবৃদ্ধিকে এমনভাবে ত্বরান্বিত করা, যা টেকসই এবং অর্থনীতি, পরিবেশ এবং জনগণের জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। এই রূপকল্প অনুসারে সংগঠনটি শতভাগ লিঙ্গ সমতা, অন্তর্ভুক্তি এবং শোভন কর্মপরিবেশ নিশ্চিত করবে। একই সময়ের মধ্যে পোশাক খাতে ৬০ কোটি লোকের জন্য কর্মসংস্থান সৃষ্টি করবে। পাশাপাশি ১০০ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানির লক্ষ্য রয়েছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বিজিএমইএ তার টেকসই কৌশলগত রূপকল্প-২০৩০ নির্ধারণ করেছে, যার লক্ষ্য টেকসই এবং অর্থনীতি, পরিবেশ ও জনগণের জীবনে ইতিবাচক প্রভাব ফেলে তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি অর্জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //