বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ অভিবাসনপ্রত্যাশী দলের সন্ধান

বসনিয়ার জঙ্গলে অবস্থান নেয়া একজন। ছবি: রয়টার্স

বসনিয়ার জঙ্গলে অবস্থান নেয়া একজন। ছবি: রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে যাওয়ার জন্য ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী বসনিয়ার একটি বনের মধ্যে অবস্থান নিয়েছেন কয়েকশত অভিবাসনপ্রত্যাশী। 

বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশ, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার অভিবাসনপ্রত্যাসীরা এই দলে রয়েছেন।

মানবপাচারের শিকার হয়ে চলতি সপ্তাহে স্লোভেনিয়ায় বেশ কয়েকজন বাংলাদেশির আটকের খবরের মধ্যে গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) বসনিয়া-হার্জেগোভিনায় জঙ্গলে এই দলটির সন্ধান মেলে।

গতকাল সকালে ভেলিকা ক্লাদুসা শহরের কাছে জঙ্গলে ওই অভিবাসনপ্রত্যাশীর দলটির সন্ধান পাওয়া যায়। প্রচণ্ড ঠান্ডার মধ্যে পরিত্যক্ত একটি কারখানা ভবন এবং কার্ডবোড, গাছের ডাল ও পলিথিন দিয়ে বানানো তাঁবুতে আছেন তারা। ঠান্ড থেকে বাঁচতে তারা তাঁবুর আশপাশে আগুন জ্বালিয়ে রাখছেন।

জঙ্গলে পরিত্যক্ত একটি ভবনে অবস্থান নিয়ে আছেন অভিবাসনপ্রত্যাশীরা। ছবি: রয়টার্স

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে থাকা বাংলাদশের একজন মোহাম্মদ আবুল। তিনি বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, এখানে সমস্যা অনেক। থাকার ঘর নেই, পানি নেই, টয়লেট নেই, কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই।

তিন দশক আগে যুদ্ধের পর অভিবাসীদের স্বাগতই জানাতো বসনিয়া। কিন্তু এখন তাদের বোঝা মনে করছে। অন্য দেশ থেকেও অভিবাসীরা বসনিয়া হয়ে ইইউভুক্ত দেশগুলোতে ঢুকতে আসছে।

বসনিয়ার সীমান্ত রক্ষী বাহিনীর কর্মকর্তা আজুর স্লিভিচ বলেন, সার্বিয়া হয়ে দ্রিনা নদী পেরিয়ে এই অভিবাসীরা আসছে। এই নদীটি যখন-তখন উত্তাল হয়ে ওঠে। ফলে অনেক সময় নৌকা ডুবে যায়। অনেকে মারাও যায়। তবু তারা চেষ্টা অব্যাহত রেখেছেন ইউরোপে প্রবেশের।

তিনি আরো বলেন, মঙ্গলবার সকালে ৫০ জনের একটি দলকে সীমান্ত পাড় হওয়ার চেষ্টা করতে দেখা যায়। তাদের মধ্যে একজন চিৎকার করে বলছিলেন, ‘ইতালি আমি আসছি।’  

ধারণা করা হচ্ছে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অভিবাসন আইন কঠোর করার যে পদক্ষেপ নিয়েছে সেটি বাস্তবায়নের আগেই দ্রুতগতিতে এইসব অভিবাসনপ্রত্যাশীরা ইইউয়ের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh