টিকার জন্য প্রবাসীদের দুই দফা নিবন্ধন করতে হবে

টিকার জন্য প্রবাসীদের দুই দফা নিবন্ধন করতে হবে।

টিকার জন্য প্রবাসীদের দুই দফা নিবন্ধন করতে হবে।

ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে প্রবাসী কর্মীদের দুই দফা নিবন্ধন কার্যক্রমের মধ্যে দিয়ে যেতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (১ জুলাই) দুপুরে ভার্চুয়াল ব্রিফিংয়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্য সচিব  ডা. শামসুল হক এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, অভিবাসী কর্মীদের ভ্যাকসিন নিতে গেলে অবশ্যই জনশক্তি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে রেজিস্ট্রেশন করে তারপর আমাদের ভ্যাকসিন কার্যক্রমে আসতে হবে। জনশক্তি উন্নয়ন ব্যুরো প্রবাসী কর্মীদের জন্য একটি অ্যাপ তৈরি করেছে। অ্যাপের পাশাপাশি প্রতিটি জেলায় জনশক্তি উন্নয়ন ব্যুরোর অফিস থেকে অভিবাসীরা রেজিস্ট্রেশন করতে পারবেন। সেই তালিকা স্বাস্থ্য অধিদফতরে এলে আমরা পরবর্তী যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করবো।

জনশক্তি উন্নয়ন ব্যুরো রেজিস্ট্রেশন করার পরে অভিবাসী কর্মীকে সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ভ্যাকসিন নিতে হবে। সুরক্ষা অ্যাপ থেকে পাওয়া ভ্যাকসিন কার্ড ছাড়া কেন্দ্রে গেলে ভ্যাকসিন দেয়া সম্ভব হবে না। প্রতিটি জেলার জনশক্তি উন্নয়ন ব্যুরোর অফিস আগামীকাল শুক্রবার (২ জুলাই) ও পরশু (৩ জুলাই) শনিবার খোলা থাকবে। সপ্তাহের অন্যান্য দিনেও খোলা থাকবে। সেখানে গিয়ে বা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে বলে জানান ডা. শামসুল হক।

তিনি আরও বলেন, ইতিমধ্যে আমরা ২ লাখ অভিবাসীর তালিকা পেয়েছি। রবিবারের মধ্যে সেই তালিকা যাচাই করা শেষ হবে। সোমবার রাত থেকে এসএমএস যাবে এবং মঙ্গলবার থেকে তারা টিকা নিতে পারবেন। এসব তথ্য না থাকায় আজ অনেকে কেন্দ্রে গিয়ে হয়রানির শিকার হয়েছেন।

এক প্রশ্নের জবাবে শামসুল হক বলেন, মডার্নার টিকা হাতে এলে প্রবাসী শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। শুধুমাত্র চীনে যারা যাবেন তাদের একটি তালিকা এসেছে আমাদের কাছে। যেহেতু তারা ভেরো সেল ভ্যাকসিন নিতে পারবেন, তাই তাদের টিকা দেয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //