ভূমধ্যসাগরে নৌকাডুবি: ১২ বাংলাদেশিসহ উদ্ধার ৮৪

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় ১২ বাংলাদেশিসহ ৮৪ জনকে উদ্ধার করা হয়েছে। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় ১২ বাংলাদেশিসহ ৮৪ জনকে উদ্ধার করা হয়েছে। ছবি: সংগৃহীত

ভূমধ্যসাগরে ১২৭ জন অভিবাসী বহনকারী নৌকাডুবির ঘটনায় ১২ বাংলাদেশি নাগরিকসহ ৮৪ জনকে উদ্ধার করেছে তিউনিশিয়া। বাকি ৪৩ জন শেষ খবর পাওয়া পর্যন্ত নিখোঁজ রয়েছে।

শুক্রবার তিউনিশিয়ার উপকূলবর্তী শহর জারজিসের কাছে পৌঁছানোর পর নৌকাটি ডুবে যায়। গত সপ্তাহের শুরুর দিকে লিবিয়ার জুয়ারা থেকে ইউরোপের উদ্দেশে নৌকাটি যাত্রা করেছিল।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা মুনজি সেলিম জানিয়েছেন, নৌকাটিতে ১২৭ জন অভিবাসী ছিলেন। কর্তৃপক্ষ ৮৪ জনকে উদ্ধারে সমর্থ্য হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন ৪৩ জন।

তিউনিশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, উদ্ধারকৃতদের মধ্যে ৪৬ সুদানি, ১৬ ইরিত্রিয়ান, ১২ বাংলাদেশি ও পাঁচজন মিসরীয় রয়েছেন। তাদের বয়স তিন থেকে ৪০ বছরের মধ্যে। তবে নিখোঁজদের মধ্যে কোন দেশের কতজন রয়েছেন এ ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

উদ্ধারকৃতদের জারজিস বন্দরে স্থানান্তর করা হয়েছে। তিউনিশিয়ার দক্ষিণে আশ্রয় কেন্দ্রগুলো এরই মধ্যে অভিবাসীতে পরিপূর্ণ হয়ে গেছে বলে জানান সেলিম। 

এর আগে ২৪ জুন তিউনিশিয়ার কোস্ট গার্ড সদস্যরা একটি ডুবন্ত নৌকা থেকে ২৬৭ অভিবাসীকে উদ্ধার করেছেন। এর মধ্যে ২৬৪ জনই ছিলেন বাংলাদেশি।

সাম্প্রতিক সময়ে লিবিয়া ও তিউনিশিয়া থেকে সমুদ্রপথে যাত্রার প্রবণতা বেড়েছে। বিভিন্ন দেশের নাগরিকরা ইউরোপে আশ্রয়ের উদ্দেশে এই ঝুঁকিপূর্ণ অভিবাসনের পথ বেছে নিচ্ছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত ইউরোপ পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন ৫৫০ জনেরও বেশি। ডয়েচে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh